জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইউক্রেনের তরফে ভয়ংকর এক দাবি করা হয়েছে। তারা বলছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সাঙ্গ হওয়ার আগেই নাকি গদি খোয়াবেন ভ্লাদিমির পুতিন! ইউক্রেনের প্রতিরক্ষা সংক্রান্ত গোয়েন্দা বিভাগের প্রধান মেজর জেনারেল বুদানভ জানিয়েছেন, পুতিনকে গদিচ্যুত করার জন্য রাশিয়ার প্রশাসনিক মহলে পরিকল্পনা নাকি অনেক দূর এগিয়েছে! সত্যিই কি তাই? নাকি, বাতাসে এরকম একটা কথা ভাসিয়ে দিয়ে বিপক্ষকে চাপে রাখতে চেয়েছে ইউক্রেন? এর আগে বহুবার গুজব রটেছে, অসুস্থতার কারণে দায়িত্ব থেকে অব্যাহতি নেবেন পুতিন। কিন্তু গুজব উড়িয়ে স্বমূর্তিতে ফিরেছেন তিনি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বুদানভের এই বক্তব্য যখন শোনা যাচ্ছে, তখন যুদ্ধ-বিপর্যস্ত খেরসন প্রদেশ পুনর্দখল করার জন্য পাল্টা আক্রমণ চালিয়েছে ইউক্রেন সেনা। ফেব্রুয়ারি মাসে যুদ্ধ শুরু হওয়ার পর এই খেরসন প্রদেশের উপর একচ্ছত্র আধিপত্য বজায় রেখেছিল রাশিয়ার সেনাবাহিনী। কিন্তু এখন নাকি সেখান থেকেই তদের পশ্চাদপসারণ করতে হচ্ছে। ফলে, এটা এক হিসবে রাশিয়ার পরাজয়েরই লক্ষণ এবং যত সময় যাবে ততই রাশিয়া ব্য়াকফুটে চলে যাবে বলে মনে করা হচ্ছে। আর তার মধ্যেই পুতিনের পদচ্যুতির এই খবর। এক ব্রিটিশ সংবাদমাধ্যম বুদানভকে উদ্ধৃত করে এই খবর জানিয়েছে। তাদের দাবি অনুযায়ী, বুদানভ নাকি বলেছেন-- এটা খুবই অদ্ভুত ব্যাপার যে পুতিন এখনও ক্ষমতায়! তবে এখনই রাশিয়ায় চর্চা শুরু হয়েছে যে, পুতিনের উত্তরসূরি কে হতে চলেছেন! 


আরও পড়ুন: 'ট্রপিকাল ট্রাম্প' বলসোনারোকে হারিয়ে তৃতীয়বার ব্রাজিলের রাষ্ট্রপতি বামপন্থী লুলা


যুদ্ধ পর্যবেক্ষকদের একাংশের মত, সেপ্টেম্বর মাসের পর থেকেই রাশিয়া ইউক্রেনের বিভিন্ন অধিকৃত অঞ্চল থেকে পিছু হঠতে শুরু করছে। এরই প্রেক্ষিতে নভেম্বরের শেষেই খেরসন প্রদেশে পুরোপুরি নিজেদের দখলে আনতে পারবে বলে আশাবাদী হয়ে উঠেছে ইউক্রেন। এমনকি, ২০১৪ সাল থেকে রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়াকেও তারপর উদ্ধার করা সম্ভব হবে বলে মনে করছে তারা।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)