ওয়েব ডেস্ক: একটা সময় যে দেশে বহু মানুষ ম্যালেরিয়ায় মারা যেতেন, তারাই করে দেখালো। না, না পশ্চিমের কোনও উন্নত দেশ নয়। একেবারে ঘরের পাশের পড়শি দেশ শ্রীলঙ্কা ম্যালেরিয়ামুক্ত দেশ হিসেবে ঘোষিত হল। বিশ্বস্বাস্থ্য সংস্থা ঘোষণা করে শ্রীলঙ্কা থেকে মশাবাহিত রোগটি সম্পূর্ণ নির্মল হয়েছে। শ্রীলঙ্কায় গত পাঁচ বছরে একজনও ম্যালেরিয়ায় আক্রান্ত হয়নি।


আরও পড়ুন- সেক্স টেপ কাণ্ডে নাম জড়াল ভারতীয় বংশোদ্ভুত এমপির


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ছোট্ট দ্বীপরাষ্ট্রতে যখন এতটা সফল, তখন ভারতে?ম্যালেরিয়া তো বটেই মশাবাহিত রোগ চিকুনগুনিয়া, ডেঙ্গি নিয়ে ভারত বেশ নাজেহাল। কিন্তু কীভাবে শ্রীলঙ্কায় ম্যালেরিয়ামুক্ত দেশ হিসেবে সফল হল! বিশেষজ্ঞরা বলছেন, মোবাইল ক্লিনিকের মাধ্যমেই শ্রীলঙ্কা সাফল্য পেয়েছে। গ্রামের একেবারে প্রত্যন্ত অঞ্চলে, প্রান্তিক মানুষের কাছে পৌঁছে গিয়েছে ভ্রাম্যমান ডাক্তারখানা। আর আরও একটা অ‍ভ্যাস। সেটা হল জ্বর হলেই শ্রীলঙ্কায় রক্ত পরীক্ষা অনেকক্ষেত্রেই বাধ্যতামূলক করা হয়। তাতেও সাফল্য আসে। অবশ্য আরও বড় কারণ হল সরকারের এই বিষয়ে জনসেচতনা অভিযান দারুণভাবে সফল হওয়া।


ভারতের লক্ষ্য হল ২০৩০ সালের মধ্যে ম্যালেরিয়া মুক্ত দেশ হওয়া। তার ১৪ বছর আগেই শ্রীলঙ্কা করে দেখালো। লঙ্কা মডেলে মশা জয় করার কথা ভাববে কী ভারত?