নিজস্ব প্রতিবেদন: ইউরোপের উত্তর-পশ্চিমাঞ্চলে শক্তিশালী ঘূর্ণিঝড় ইউনিসের তাণ্ডবে কমপক্ষে ৯ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। শুক্রবার ঘণ্টায় ১২২ মাইল বেগে ঝড়টি আঘাত হানে। এর জেরে কয়েক লক্ষ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে পড়েন। ক্ষতিগ্রস্ত হয় লন্ডনের বিনোদনকেন্দ্র 'ও টু অ্যারেনা'র ছাদ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ব্রিটেনের আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ইউনিস গতকাল অ্যাজোরস দ্বীপপুঞ্জ হয়ে ইউরোপের উত্তর-পশ্চিমাঞ্চলীয় উপকূলে আছড়ে পড়ে।


লন্ডনে ঝড়ের সময় একটি গাড়ির ওপর গাছ পড়ে এক মহিলার মৃত্যু হয়। লিভারপুলেও ঘূর্ণিঝড়ের সময়ে গাড়িতে থাকা এক ব্যক্তির মৃত্যু হয়েছে বলে শোনা গিয়েছে। হ্যাম্পশায়ারের দক্ষিণাঞ্চলীয় ইংলিশ কাউন্টিতে ঝড়ে উপড়ে পড়া গাছের সঙ্গে গাড়ির ধাক্কা লেগে আরও এক ব্যক্তির মৃত্যু হয়েছে। নেদারল্যান্ডসে ইউনিসের কারণে উপড়ে পড়া গাছের নীচে চাপা পড়ে ৪ জনের মৃত্যু হয়।  প্রচণ্ড গতিশীল বাতাসের কারণে বেলজিয়ামে একটি হাসপাতালের ছাদের উপর একটি ক্রেন ভেঙে পড়ে। বাতাসের তোড়ে ভাসমান নৌকা থেকে জলে পড়ে গিয়ে এক ব্রিটিশ নাগরিকের মৃত্যু হয়। আয়ারল্যান্ডেও উপড়ে পড়া গাছের আঘাতে এক ব্যক্তির মৃত্যু ঘটে। ওই ব্যক্তি ঝড়ের তাণ্ডবের পর ধ্বংসাবশেষ পরিষ্কারের কাজ করছিলেন। লন্ডনে প্রচণ্ড বাতাসের কারণে বিনোদনকেন্দ্র 'ও টু অ্যারেনা'র ছাদের একাংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। 


ইউনিসের জেরে যুক্তরাজ্যে ৪৩৬টি ফ্লাইট বাতিল করা হয়েছে। গতকাল বিকেলে যুক্তরাজ্যের আবহাওয়া দপ্তর জানিয়েছিল, ঘূর্ণিঝড়টি স্ক্যান্ডিনেভিয়া ও ইউরোপের উত্তরাঞ্চলীয় মূল ভূখণ্ডের দিকে ছুটে যাচ্ছে।


বিজ্ঞানীরা বলছেন, এমন ঘটনা সচরাচর ঘটে না, হঠাৎ করে কেন এমন পরিস্থিতি তৈরি হল, তা খতিয়ে দেখার মতো। ব্রিটেন জুড়ে লাল সতর্কতা জারি।


আরও পড়ুন: Ukraine Crisis: Lugansk-এ বিস্ফোরণ আন্তর্জাতিক তেল পাইপলাইনে, ঘনীভূত যুদ্ধের আশঙ্কা


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)