জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চিকিৎসাশাস্ত্রে ২০২২ সালের নোবেল পেয়েছেন সুইডিশ বিজ্ঞানী সভান্তে পাবো। সোমবার ঘোষণা করা হয় প্রাপকের নাম। নোবেল পুরস্কার-২০২২-এর বিজয়ীদের নাম ঘোষণার শুরুতেই প্রথম নাম ঘোষণা করা হল পাবোর। বিলুপ্তপ্রায় হোমিনিডস এবং মানব বিবর্তনের জিনোম সম্পর্কিত আবিষ্কারের জন্য সোমবার সভান্তে প্যাবোকে ফিজিওলজিতে নোবেল পুরস্কার দেওয়া হয়। সুইডেনের ক্যারোলিনস্কা ইনস্টিটিউট চিকিৎসা বিজ্ঞানে বিজয়ী হিসেবে পাবোর নাম ঘোষণা করে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ক্যারোলিনস্কা ইনস্টিটিউট এক বিবৃতিতে জানিয়েছে, চিকিৎসায় নোবেলজয়ী এই বিজ্ঞানী পুরস্কার হিসেবে ১ কোটি সুইডিশ ক্রোনার অর্থাৎ ৯ লাখ ডলার পাবেন। 


প্রতি বছর অক্টোবরের প্রথম সোমবার থেকে শুরু হয় নোবেল বিজয়ীদের নাম ঘোষণা। সেই হিসেবেই সোমবার থেকে শুরু হল নাম ঘোষণা।


বিলুপ্ত হোমিনিনসের জিনোম এবং মানবজাতির বিবর্তন বিষয়ে গবেষণার জন্য এই পুরস্কার দেওয়া হয়েছে তাঁকে। পাবোর জন্ম সুইডেনে। আজকের মানব প্রজাতির বিলুপ্ত পূর্বসূরি ছিল নিয়ানডারথাল। সেই নিয়ানডারথালের জিনোম পরীক্ষা করেছেন পাবো। বর্তমান মানব প্রজাতির আর এক পূর্বসূরি হোমিনিন নিয়েও গবেষণা করেছেন তিনি। গবেষণায় তিনি জানতে পেরেছেন, ওই বিলুপ্ত প্রজাতি থেকে জিন ট্রান্সফার হয়েছে বর্তমান মানব প্রজাতির শরীরে!


 আরও পড়ুন: Durga Puja 2022: করোনা-বাধা পেরিয়ে আবার চেনা ছন্দে কুয়ালালামপুরের পুজো-অভিযান


বিলুপ্ত ওই প্রজাতি থেকে বর্তমান মানবশরীরে জিন ট্রান্সফার কী ভাবে সম্ভব হল, তার প্রভাবই-বা কী কী, রোগ সংক্রমণ হলে মানবশরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কী ভাবে কাজ করে-- এসবই তাঁর গবেষণার বিষয়। কোভিড টিকা তৈরির ক্ষেত্রে এমআরএনএ প্রযুক্তি জরুরি। এই প্রযুক্তির সূত্রে প্রাণে বেঁচেছে বহু মানুষের। সভান্তে পাবোকে পুরস্কার দেওয়ার সময়ে এই বিষয়টিও মাথায় রাখা হয়েছে।


গত বছর তাপমাত্রা এবং স্পর্শের জন্য রিসেপ্টর আবিষ্কারের গবেষণায় চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পান লেবানিজ বংশোদ্ভূত মার্কিন বিজ্ঞানী আর্ডেম পাতাপুতিয়ান ও মার্কিন বিজ্ঞানী ডেভিড জুলিয়াস।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)