নিজস্ব প্রতিবেদন: ফুটবল যাদের ধ্যানজ্ঞান, আজ ফাইনাল খেলা দেখা থেকে বঞ্চিত থাকতে হচ্ছে তাদের। কথা ছিল লুঝনিকি স্টেডিয়ামে বসেই ফ্রান্স এবং ক্রোয়েশিয়ার ফাইনাল দেখবে তারা। খোদ ফিফা প্রেসিডেন্ট আমন্ত্রণ জানিয়েছিলেন তাদের। কেন? ফুটবল বিশ্বকাপ চলাকালীন মেসি, রোনাল্ডো, এমবাপের মতোই থাইল্যান্ডের ‘ওয়াইল্ড বোয়ার্স’ দলের ওই খুদে ফুটবলাররাও নজর কেড়েছিল বিশ্বের। তারাও জীবনের বাজি রেখে ১৭দিন লড়াই চালিয়ে গিয়েছিল। থাম লুয়াং গুহা থেকে উদ্ধার হয়ে এখনও হাসপাতালে চিকিত্সাধীন ১২ জন খুদে এবং তাদের প্রশিক্ষক।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- আদিয়ালা জেলে শ্বশুর-মেয়ে-জামাই, ভোটের মুখে মাটি খুঁজছে নওয়াজের দল


থাইল্যান্ডের স্থানীয় সময় অনুযায়ী রাত ১০ টায় শুরু হবে ম্যাচ। চিয়াং রাই প্রাচানুকরহ হাসপাতালের তরফে জানানো হয়েছে, বাচ্ছারা এখনও সুস্থ নয়। এত রাত পর্যন্ত খেলা দেখার অনুমতি দেওয়া যাবে না। তবে হাসপাতাল প্রতিশ্রুতি দিয়েছে এই ম্যাচ রেকর্ড করে পরের দিন দেখানো হবে।


আরও পড়ুন- পুরুষ গায়ককে জড়িয়ে ধরায় মহিলাকে গ্রেফতার সৌদি পুলিসের


গত ২৩ জুন থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় অভিযানে গিয়েছিল ‘ওয়াইল্ড বোয়ার্স’ দলের খুদেরা। তাদের নেতৃত্বে ছিলেন ২৫ বছর বয়সী প্রশিক্ষক। প্রবল বর্ষণে জেরে হরপা বাণে জলমগ্ন হয়ে পড়ে গুহা। খুদেরা প্রায় ৪ কিলোমিটার ভিতরে আটকে পড়ে। ন’দিন বাদে দুই ব্রিটিশ ডুবুরি খোঁজ পান তাদের। এর পর চলে যুদ্ধকালীন তত্পরতায় উদ্ধারকার্য। দু’সপ্তাহের বেশি দেশ-বিদেশের উদ্ধারকারীদের তত্পরতায় ১৩ জনকে গুহা থেকে বার করা হয়।


উল্লেখ্য, ১৩ জনের এই দলটিকে আমন্ত্রণ জানিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড ক্লাবও। ওল্ড ট্যাফোর্ড গ্রাউন্ডে বসে খেলার দেখার জন্য তাদের আমন্ত্রণ জানায় ক্লাব। এ দিকে থাম লুয়াং গুহাকে ‘জীবন্ত মিউজিয়াম’ বানানোর পরিকল্পনা করছে থাই সরকার।


আরও পড়ুন- ‘২৭২টি কেন্দ্রেই লড়ছি আমি’, জেলে বসে সমর্থকদের চাঙ্গা করার চেষ্টা মারিয়মের