জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কয়েকদিন ধরেই লেবাননে ক্রমাগত হামলা চালাচ্ছে ইজরায়েল। লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লার শীর্ষ নেতা হাসান নাসরুল্লাকে হত্যা করা হয়েছে, এমনটাই দাবি করেছে ইজরায়েলের সামরিক বাহিনী। শুক্রবার রাত্রে লেবাননের রাজধানী বেইরুটে বিমান হামলায় ৬৪ বছর বয়সী নাসরুল্লাকে হত্যা করা হয়েছে বলে জানিয়েছে ইজরায়েল। তবে ইরান সমর্থিত হিজবুল্লা এ বিষয়ে কোনও মন্তব্য করেনি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Hurricane Helene Florida: ভয়ংকর হারিকেন হেলেনে'র রাক্ষুসে তাণ্ডবে তছনছ সমস্ত এলাকা! অসময়ে এ কী বিপর্যয়...


এক বিবৃতিতে ইজরায়েলের সামরিক বাহিনী জানায়, হামলায় হিজবুল্লার প্রধান হাসান নাসরুল্লা ছাড়াও ওই সংগঠনের আরও বেশ কয়েকজন শীর্ষস্থানীয় নেতা নিহত হয়েছে যাদের মধ্যে রয়েছে হিজবুল্লার দক্ষিণাঞ্চলীয় ফ্রন্টের কমান্ডারও। তারা মাটির নিচে থাকা হিজবুল্লার সদর দফতরও ধ্বংস করেছে বলে জানিয়েছে। ইজরায়েলের সামরিক বাহিনীর চিফ অফ স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হার্জি হালেভি এক ভিডিয়ো বার্তা প্রকাশ করে বলেন, 'আমাদের খুব স্পষ্ট বার্তা, যে বা যারা ইজরায়েলের নাগরিকদের হুমকি দেবে তাদর কাউকে ছাড়া হবেনা। তারা যেখানেই থাকবে, সেখানেই আমরা ধরব।' তিনি আরও বলেন, 'খুব সুনির্দিষ্টভাবে ও সঠিক সময়ে আমরা কাজটি করেছি। এটাই আমাদের শেষ কাজ নয়, বিষয়টি খুবই পরিষ্কার, আমাদের আরও বহুদূর যাওয়ার সক্ষমতা রয়েছে।' এ বিষয়ে হিজবুল্লাহর পক্ষ থেকে কেউ কোনো ধরনের মন্তব্য করেনি।


কে এই নাসরুল্লা?
১৯৬০ সালে পূর্ব বেইরুটে জন্মগ্রহণ করেন তিনি। ১৫ বছর বয়সে, তিনি শিয়াদের রাজনৈতিক ও আধাসামরিক গোষ্ঠীর আমাল আন্দোলনে যোগ দেন। মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী ব্যক্তিত্ব হাসান নাসরুল্লাহ লেবানন ভিত্তিক শিয়া ইসলামি মিলিশিয়া সংগঠন হিজবুল্লা আন্দোলনের প্রধান নেতা। ইসরায়েলের আততায়ী হামলার আশঙ্কায় তিনি খুব কম সময়ই প্রকাশ্যে আসতেন। ইরানের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রক্ষা করে চলা হাসান নাসরুল্লাহ লেবাননে হিজবুল্লার রাজনৈতিক ও সামরিক উত্থানের অন্যতম পথিকৃৎ। 


এর আগে ইরানের রাজধানী তেহরানে গুপ্ত হত্যার শিকার হয়েছিলেন হামাস নেতা ইসমাইল হানিয়া। তেহরান ও হামাসের অভিযোগ ছিল ইজরায়েলই তাকে হত্যা করেছে।


আরও পড়ুন, Bangladesh: বদলের বাংলাদেশে কমছে অর্থনীতির ঝুঁকি! বলছে IMF...


 



 (দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)