Hurricane Helene Florida: ভয়ংকর হারিকেন হেলেনে'র রাক্ষুসে তাণ্ডবে তছনছ সমস্ত এলাকা! অসময়ে এ কী বিপর্যয়...

Hurricane Helene: এখনই এর তাণ্ডবে অন্তত ৪৩ জন মারা গিয়েছেন। গতকাল, শুক্রবার দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চল উপকূলের লক্ষ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন ছিলেন।

| Sep 28, 2024, 16:12 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্বাঞ্চলে আঘাত হেনেছে ভয়ংকর শক্তিশালী হারিকেন হেলেন। ঝড়ের ল্যান্ডফল হয়েছে ফ্লোরিডায়। সেদেশের প্রাকৃতিক বিপর্যয়ের ইতিহাসে অন্যতম শক্তিশালী হারিকেন এই হেলেন। এখনই এর তাণ্ডবে অন্তত ৪৩ জন মারা গিয়েছেন। গতকাল, শুক্রবার দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চল উপকূলের লক্ষ মানুষ বিদ্যুৎবিচ্ছিন্ন ছিলেন।

1/6

বৃহস্পতিরাতে

ক্যাটেগরি-৪-এর এই ঘূর্ণিঝড় গত বৃহস্পতিবার রাতে ফ্লোরিডায় ব্যাপক তাণ্ডব চালিয়ে জর্জিয়া ও নর্থ ক্যারোলাইনার ভূভাগে প্রবেশ করেছে।

2/6

ছ'ঘণ্টায় 'হারিকেন'

মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি জানায়, ছ'ঘণ্টার মধ্যে হেলেন 'হারিকেনে' রূপ নেয়।

3/6

ঝোড়ো বাতাস

হারিকেন হেলেনের প্রভাবে ফ্লোরিডা, জর্জিয়া, টেনেসি এবং উত্তর ও দক্ষিণ ক্যারোলাইনার বিস্তীর্ণ এলাকায় তীব্র ঝোড়ো বাতাস ও ভারী বৃষ্টি হচ্ছে। এর জেরে ধ্বংস হয়েছে বাড়ি ও রাস্তাঘাট, গাছপালা, গাড়ি। 

4/6

জলোচ্ছ্বাস

ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) জানাচ্ছে, হেলেনের প্রভাবে ফ্লোরিডা উপকূলের কোথাও কোথাও ১৫ ফুটেরও বেশি উঁচু জলোচ্ছ্বাস দেখা গিয়েছে। 

5/6

বৃষ্টি

এবং ঝড়কবলিত সেই সব জায়গায় ৫০ সেন্টিমিটারেরও বেশি বৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

6/6

কোটি কোটি ডলার ক্ষতি

সরকারিসূত্রে জানা গিয়েছে, হেলেনের তাণ্ডবে কোটি কোটি ডলারের সম্পত্তি ক্ষয়ক্ষতি হতে পারে। অন্তত তেমনই ইঙ্গিত দিয়েছে সেদেশের বিমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলি।