নিজস্ব প্রতিবেদন: 'ফেক নিউজ অ্যাওয়ার্ড ২০১৭' ঘোষণা করলেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প! গত এক বছর ধরে ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে যে সব 'ভিত্তিহীন' ও 'মিথ্যা খবর' প্রচারিত হয়েছে, সেগুলি যেসব সাংবাদিক এবং সংবাদমাধ্যম কভার করেছে, তাদের এই পুরস্কারে 'সম্মানিত' করা হয়েছে। দাবি করা হয়েছে, ট্রাম্প বিরোধী প্রায় ৯০ শতাংশ খবরই মিথ্যা। উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম সারির প্রায় সব সংবাদমাধ্যমই এই তালিকায় রয়েছে। এমনকী এক নোবেল জয়ী ব্যক্তিও 'সম্মানিত' হয়েছেন এই 'ফেক নিউজ অ্যাওয়ার্ড'-এ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- অমরত্ব দিল মৃত্যুর একদিন আগের ফেসবুক পোস্ট



বুধবার, এই অ্যাওয়ার্ড তালিকা প্রকাশ করে ট্রাম্প প্রশাসন। রিপাবলিকান দলের অফিসিয়াল ওয়েবসাইটেও সেই তালিকা আপলোড করা হয়েছে। আর এই অ্যাওয়ার্ড ঘোষিত হওয়ার পরপরই ওই ওয়েবসাইট ক্র্যাশ করেছে বলে খবর।


আরও পড়ুন- মাইনাস ৬২ ডিগ্রি! কলকাতার মতোই স্বাভাবিক জীবন চলছে তাদের


অ্যাওয়ার্ড তালিকায় প্রথম স্থানে রয়েছেন, নোবেল বিজয়ী অর্থনীতিবিদ পল ক্রুগম্যান। ডোনাল্ড ট্রাম্প নিরঙ্কুশ জয় পাওয়ার পর নিউইয়র্ক টাইমসে এক প্রতিবেদনে ক্রুগম্যান লিখেছিলেন, ট্রাম্পের জয়ে অর্থনীতির আর উন্নতি হবে না। ট্রাম্প দাবি করেছেন, তাঁর আমলেই ডাউ জোনস সর্বোচ্চ রেকর্ডে পৌঁছেছে। দ্বিতীয় স্থানে রয়েছে এবিসি-র প্রবীণ সাংবাদিক ব্রায়ান রসের 'ট্রাম্প-রাশিয়া যোগের ভুয়ো' খবর। যার জেরে রসকে এক মাস কোনও মাইনে ছাড়া সাসপেন্ড হতে হয়। ট্রাম্পের নির্বাচনী প্রচারে 'রাশিয়া-যোগ' প্রকাশ হওয়ায় ডাউ জোন্স ৩৫০ পয়েন্ট পড়ে যায়। সিএনএন, নিউসউইক, দ্য নিউ ইয়র্ক টাইমসের অনেক খবরই ভুয়ো বলে দাবি করা হয়েছে এখানে।


আরও পড়ুন- ট্রাম্পের মাথা এবং হার্ট ভাল আছে, দোষের বলতে স্থূলতা



'ফেক নিউজ অ্যাওয়ার্ড' ঘোষণার পর মার্কিন প্রেসিডেন্ট টুইট করে জানিয়েছেন, অসত্ এবং দুর্নীতিগ্রস্থ মিডিয়া এসব খবর প্রচার করলেও অনেক ভাল সাংবাদিক রয়েছেন, তাঁদের আমি সম্মান করি এবং তাঁদের ভাল খবরের জন্য আমেরিকা গর্ববোধ করে।