ট্রাম্পের মাথা এবং হার্ট ভাল আছে, দোষের বলতে স্থূলতা

মার্কিন প্রেসিডেন্টের উচ্চতার তুলনায় ওজন একটু বেশি বলে জানাচ্ছেন চিকিত্সকরা। তাঁর বডি মাস ইনডেক্স (বিএমএ) ২৯.৯। চিকিত্সক জ্যাকসন জানিয়েছেন, ১০ থেকে ১৫ পাউন্ড ওজন কমাতে হবে মার্কিন প্রেসিডেন্টকে।

Updated By: Jan 17, 2018, 12:48 PM IST
ট্রাম্পের মাথা এবং হার্ট ভাল আছে, দোষের বলতে স্থূলতা

নিজস্ব প্রতিবেদন: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একেবারে চাঙ্গা রয়েছেন, জানালেন হোয়াইট হাউসের চিকিত্সক রনি জ্যাকসন। বিশেষ করে ৭১ বছর বয়সেও তাঁর হৃদযন্ত্র এবং মস্তিষ্ক বেশ সক্রিয় বলে জানান তিনি। বার্ষিক স্বাস্থ্য পরীক্ষায় মার্কিন প্রেসিডেন্টের শরীর এবং মন- দুই-ই পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হয়। তাতে একটু বাড়তি মেদ ছাড়া তেমন কোনও অস্বাভাবিকতা নজরে পড়েনি বলে জানান চিকিত্সক।

আরও পড়ুন- চিনা নুন বিক্রি বন্ধ করে দিল পাকিস্তান

ক্ষমতার আসার আগের থেকেই ডোনাল্ড ট্রাম্পকে বেশ কিছু ক্ষেত্রে অস্বাভাবিক আচরণ এবং মন্তব্য করতে দেখা গিয়েছে। বিরোধীরা কটাক্ষ করে বলেন, ট্রাম্পের মাথা খারাপ। কিন্তু মনট্রিয়াল কগনিটিভ অ্যাসেসমেন্ট-এ ৩০-এ ৩০ পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প। র্যাপিড ফায়ার, উচ্চারণ, মেমরি, পর্যবেক্ষণ বিভিন্ন ভাবে মার্কিন প্রেসিডেন্টের পরীক্ষা নেওয়া হয়। সব বিষয়েই তিনি উত্তীর্ণ হয়েছেন বলে জানিয়েছেন চিকিত্সকরা।

আরও পড়ুন- ফুগু মাছের ফাঁপড়ে জাপান, বিক্রি হওয়া বিষাক্ত মাছ হন্যে হয়ে খুঁজছে প্রশাসন

মার্কিন প্রেসিডেন্টের উচ্চতার তুলনায় ওজন একটু বেশি বলে জানাচ্ছেন চিকিত্সকরা। তাঁর বডি মাস ইনডেক্স (বিএমএ) ২৯.৯। চিকিত্সক জ্যাকসন জানিয়েছেন, ১০ থেকে ১৫ পাউন্ড ওজন কমাতে হবে মার্কিন প্রেসিডেন্টকে। এর সঙ্গে হাল্কা করে শরীরচর্চা করার উপদেশ দিয়েছেন তিনি। ইতিমধ্যে হোয়াইট হাউসের শ্যেফকে প্রেসিডেন্টের খাদ্যতালিকা দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। জ্যাকসন জানান, ডোনাল্ড ট্রাম্পের হৃদযন্ত্রের অবস্থা খুব ভাল রয়েছে। কারণ, কোনও নেশাই নেই মার্কিন প্রেসিডেন্টের।

আরও পড়ুন- শিকলে বাঁধা ১২ জন ক্ষুধার্ত ভাইবোনকে বাঁচাল বছর সাতেরোর এক মেয়ে

.