নিজস্ব প্রতিবেদন: উপসাগরীয় দেশগুলির সঙ্গে সম্পর্কে আরও দৃড় হচ্ছে ভারতের। শুক্রবার রাতেই সংযুক্ত আরব আমিরশাহিতে এসে পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার তাঁকে সে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান ‘অর্ডার অব জায়েদ’ দিয়ে সম্মান জানাবে আমিরশাহি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-রেহাই নেই আর, পুরনো গাড়ি ধরে দেবে স্বয়ংক্রিয় নাম্বার প্লেট পরীক্ষার ক্যামেরা


শনিবার আবুধাবিতে আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মহম্মদ বিন জায়েদ আল নাহানের সঙ্গে সাক্ষাত করবেন মোদী। তাঁর সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক, আঞ্চলিক বিষেয় কথা হবে প্রধানমন্ত্রীর। তারপরেই তাঁকে অর্ডার অব জায়েদ সম্মান দিয়ে সম্মান জানাবেন জায়েদ আল নাহান। এবছর এপ্রিল মাসে মোদীকে ওই সম্মান দেওয়া কথা ঘোষণা করে আমিরশাহি।




সংযুক্ত আরব আমিরশাহির প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহানের নামেই ওই পুরস্কার দিয়ে থাকে আরব আমিরশাহি। দুপুর দেড়টা নাগাদ এক অনুষ্ঠানে ওই সম্মান জানানো হবে।


আরও পড়ুন-মহারাষ্ট্রের ভিওয়ান্ডিতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল বহুতল; মৃত ২, নিখোঁজ বহু


শনিবার বেলা বারোটার পর আমিরশাহিতে বসবাসকারী অনাবাসী ভারতীয়দের এক অনুষ্ঠানে যোগ দেবেন মোদী। সেখানে রুপে কার্ডেরও উদ্বোধন করবেন। সিঙ্গাপুর ও ভুটানের পর আমিরশাহী ও বাহারিনেও চালু হবে রুপে কার্ড।


২০১৫ সালে প্রথমবার সংযুক্ত আরব আমিরশাহী সফর করেন মোদী। তার পর থেকে একাধিক বাণিজ্যিক চুক্তি হয়েছে দুদেশের মধ্যে। ২০১৭ সালে প্রজাতন্ত্র দিবসের প্রধান অতিথি ছিলেন আমিরশাহির ক্রাউন প্রিন্স। পরের বছর ফের ভারতে এসেছিলেন নাহান।