নিজস্ব প্রতিবেদন: আন্টার্কটিকার বরফের পাহাড় বা আইসবার্গকে অন্য জায়গার বরফচাঁইয়ের চেয়ে সাধারণত বেশি সুরক্ষিত মনে করা হয়। কিন্তু যা পরিস্থিতি তাতে অচিরেই এমনটা আর মনে করা সম্ভব হবে না।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি সেখানে বিপুলাকার এক বরফের পাহাড় ভেঙে পড়েছে। এই পাহাড় বেঙ্গালুরুর চেয়েও আকারে বড়! তবে এটা নিয়ে কোনও প্রাকৃতিক বিপর্যয়ের আশঙ্কা বৈজ্ঞানিকদের মনে এতদিন ছিল না। এখন তাঁরা ভয় পাচ্ছেন যে, এটি ভবিষ্যতে কোনও বড় বিপদ না তৈরি করে।


বরফের পাহাড়টি চলতি মাসের ১৪ থেকে ১৬ তারিখের মধ্যে ভেঙে পড়েছে। স্যাটেলাইট ছবি থেকে এটি জানা গিয়েছে। বরফের পাহাড়টির নাম The Glenzer Conger Ice Shelf। এটি পূর্ব আন্টাকর্টিকাতে রয়েছে।  ইউনিভার্সিটি অফ মিনেসোটার গ্লেসিয়ার বিশেষজ্ঞ জানিয়েছেন, The Glenzer Conger Ice Shelf হাজার বছর ধরে একইভাবে ছিল। এখন এটি আর কোনও দিনই তার আগের আকৃতিতে ফিরতে পারবে না।


পিটার জানিয়েছেন, গ্লেসিয়ারটি ১৯৭০ এর দশকে কিছুটা গলে গিয়েছিল এবং এর ফলে কিঞ্চিৎ পাতলা হয়ে গিয়েছিল। তবে তাঁরা এটা আশঙ্কা করেননি যে, আচমকা ভেঙে পড়বে! তবে একটা আভাস ছিলই। কেননা গত প্রায় একমাসে এখানে বরফ খুব দ্রুত কমছিল।


আরও পড়ুন: অসাধারণ কিছু জনপদ; যেখানে বসবাস করাটাই ম্যাজিকের মতো ব্যাপার!


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)