অসাধারণ কিছু জনপদ; যেখানে বসবাস করাটাই ম্যাজিকের মতো ব্যাপার!

পৃথিবীতে নানা রকম স্থান। তার নানা রকম বৈচিত্র, সৌন্দর্য। কিছু জায়গা ভয়ঙ্কর সুন্দর। কিছু জায়গায় থাকার কথা সাধারণ মানুষ যেন ভাবতেই পারেন না। কিন্তু তবুও মানুষ সেই সব দুর্গম জায়গাতেও থাকেন।

| Mar 27, 2022, 18:09 PM IST

পৃথিবীতে নানা রকম স্থান। তার নানা রকম বৈচিত্র, সৌন্দর্য। কিছু জায়গা ভয়ঙ্কর সুন্দর। কিছু জায়গায় থাকার কথা সাধারণ মানুষ যেন ভাবতেই পারেন না। কিন্তু তবুও মানুষ সেই সব দুর্গম জায়গাতেও থাকেন। অনেক রকম আপস করেই থাকেন। তেমনই বেশ কিছু জায়গায় মানুষ বসবাসের হদিশ।

1/6

কুবার পেরি

যেমন দক্ষিণ অস্ট্রেলিয়ার কুবার পেরি। বিচিত্র এক গ্রাম। গোটাটাই মাটির নীচে। খুবই চমকপ্রদ।  

2/6

এক সবুজ কাব্য

পেরুতে হুয়াকাচাইনা নামে রয়েছে ছোট এক গ্রাম। চারিদিকে বালির টিলা। অপূর্ব সুন্দর দেখতে এই জনপদ মরুভূমির ঠিক মাঝখানে শস্যশ্যামলা এক সবুজ কাব্য যেন। 

3/6

হ্যাঙ্গিং মাউন্টেন

চিনে পাঁচটি পাহাড় রয়েছে। যার একটি হ্যাঙ্গিং মাউন্টেন। এই পাহাড়ের কোনায় হাওয়াতে ঝুলন্ত বাড়ি বানানো হয়। দেখলেই বুক যেন ভয়ে কেঁপে ওঠে!

4/6

আগ্নেয়গিরি বিস্ফোরণ

৫০ বছর আগে আগ্নেয়গিরি বিস্ফোরণ হয়েছিল এখানে। মানুষজন ঘর ছেড়ে পালিয়েছিলেন। কিন্তু আবার তাঁরা আসতে শুরু করেছেন। ফিলিপাইন সাগরের মধ্যে অবস্থিত এই স্থান একটি আইল্যান্ড। 

5/6

গ্রিনল্যান্ড

গ্রিনল্যান্ডের একটি স্বপ্নের মতো নগর যা পৃথিবী থেকে যেন সম্পূর্ণ আলাদা এক স্থান। নির্জন, অপরূপ। সেখানে জনবসতি গড়ে তোলা সহজ ছিল না। কিন্তু মানুষের ঐকান্তিক চেষ্টায় এটা সম্ভব হয়েছে।  

6/6

ওপেন এয়ার মিউজিয়াম

গোরেম একটি open-air মিউজিয়াম। পাথরের ভেতরে তৈরি। রয়েছে চার্চ এবং ঘর। তুর্কির এই ঐতিহাসিক জায়গা এক প্রাচীন মাল্টিলেভেল আন্ডারগ্রাউন্ড শহর।