নিজস্ব প্রতিবেদন— ২০০৮—০৯ সালে বিশ্বজুড়ে মন্দা ভয়াবহ আকার নিয়েছিল। এবার তার থেকেও খারাপ অবস্থা। করোনার প্রভাবে সারা বিশ্বের অর্থনৈতিক মন্দা সেবারের থেকেও খারাপ পর্যায় যেতে পারে বলে জানিয়েছেন আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমফ) প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা। ইতিমধ্যে প্রায় ৮০ টিরও বেশি দেশ যার মধ্যে বেশিরভাগ স্বল্প আয়ের দেশ, তারা আন্তর্জাতিক মুদ্রা তহবিল থেকে জরুরি সহায়তা চেয়েছে বলে জানিয়েছেন জর্জিয়েভা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

করোনাভাইরাসের বিস্তার দ্রুত নিয়ন্ত্রণ করা গেলে অবশ্য এই আর্থিক সঙ্কট কাটিয়ে ওঠা সম্ভব বলে জানিয়েছেন আইএমএফ প্রধান। তিনি বলেছেন, এখনই এই ভাইরাসের বিস্তার কমানো গেলে এবং বিশ্বজুড়ে লকডাউন উঠে গেলে ২০২১ সালের মধ্যে আর্তিক মন্দা কিছুটা কাটিয়ে ওঠা সম্ভব হবে। তবে এই সঙ্কট কাটিয়ে উঠতে বিরাট অঙ্কের তহবিল প্রয়োজন। প্রায় ২.৫ ট্রিলিয়ন ডলার প্রয়োজন। কিন্তু এই বিপুল পরিমাণ অর্থের জোগান হবে কী করে, তা নিয়ে তিনি কোনও সঠিক রুটম্যাপ দিতে পারেননি। 


আরও পড়ুন— চিকিত্সকদের ঝুঁকি কিছুটা কমবে, করোনা আক্রান্তদের টেস্ট করবে এবার রোবট


বিশ্বজুড়ে বিভিন্ন সংস্থায় তিনি ছাঁটাইয়ের আশঙ্কা করছেন। এমনিতেই অর্থনীতি বিশেষজ্ঞরা মনে করছেন, লকডাউন উঠে গেলে তার প্রভাব পড়তে শুরু করবে বাজারে। অর্থাত্, অগাস্ট—সেপ্টেম্বর নাগাদ বিশ্বের আর্থিক মন্দা উদ্বেগজনক হয়ে উঠবে। তার মধ্যে আইএমএফ প্রধানের এমন বক্তব্য সাধারণ মানুষের মধ্যে দুশ্চিন্তার ছাপ ফেলবে। আইএমএফ প্রধান এটাও জানিয়েছেন, এই লকডাউন সামাজিক কাঠামোকেও নষ্ট করবে।