চিকিত্সকদের ঝুঁকি কিছুটা কমবে, করোনা আক্রান্তদের টেস্ট করবে এবার রোবট

টেস্ট করার সময় কোনও চিকিত্সককে পাশে থাকতে হবে না। 

Updated By: Mar 27, 2020, 02:50 PM IST
চিকিত্সকদের ঝুঁকি কিছুটা কমবে, করোনা আক্রান্তদের টেস্ট করবে এবার রোবট

নিজস্ব প্রতিবেদন— সারা বিশ্বে একের পর এক বেড়ে চলেছে করোনা আক্রান্তের সংখ্যা। অসহায় হয়ে মৃত্যুর কোলে ঢলে পড়ছেন প্রচুর মানুষ। চিন থেকে ছড়ানো শুরু করেছিল যে ভাইরাস তা এখন সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। বর্তমানে চীনের পর সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইতালি, স্পেন ও মার্কিন যুক্তরাষ্ট্র। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরাও আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বিশ্বের প্রতিটি দেশেরই গবেষকরা এই ভাইরাসের বিস্তার ঠেকাতে চেষ্টা করছেন। শুধু যে সাধারণ মানুষ এই ভাইরাস দ্বারা আক্রান্ত হচ্ছেন তা নয়। আক্রান্ত হচ্ছেন বহু চিকিৎসকও। তাই চিকিৎসকদের কথা মাথায় রেখে স্পেন এবার এক অভিনব রোবট তৈরি করার কথা ভেবেছে। 

এই রোবটের ফলে চিকিৎসকদের আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেকটা কমবে। বর্তমানে স্পেনের যা জনসংখ্যা তার মধ্যে প্রায় ১২ শতাংশ চিকিৎসক। তাই চিকিৎসকদের সুস্থতার কথা মাথায় রেখে স্প্যানিশ প্রশাসন জানিয়েছে, এই রোবট প্রতিদিন ৮০,০০০ মানুষের টেস্ট করতে পারবে। টেস্ট করার সময় কোনও চিকিত্সককে পাশে থাকতে হবে না। অর্থাৎ কোনও ব্যক্তি যদি করোনাভাইরাসে আক্রান্ত হন তা হলে আর চিকিৎসক নয় এবার এই রোবট করবে প্রাথমিক টেস্ট। এর ফলে এই মারণ ভাইরাস থেকে কিছুটা হলেও দূরে থাকবেন চিকিৎসকেরা। 

আরে পড়ুন— করোনায় আক্রান্ত রোগীদের চিকিত্সায় ভাল্লুকের পিত্ত ব্যবহার করছে চিন, মারাত্মক অভিযোগ

যদিও এই বিষয় স্পেনের সরকার এখনও পর্যন্ত সরকারিভাবে কিছু জানায়নি। ঠিক কবে থেকে কাজ করবে এই রোবট সেই সম্পর্কেও এখনও কিছু জানায়নি স্পেন সরকার। মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে অবশ্য ইতিমধ্যে রোবটের সাহায্যে ভাইরাস আক্রান্ত রোগীর শরীর থেকে নমুনা সংগ্রহ করা হচ্ছে।

.