জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতিবছরই একটি দিন নির্দিষ্ট থাকে বৈষম্যের অবসানের দিকে তাকিয়ে। আজ, ১ মার্চ দিনটি সারা বিশ্বে জিরো ডিসক্রিমিনেশন ডে হিসেবে পালিত হয়। বিশ্ব থেকে সব ধরনের বৈষম্যসংকট, সব ধরনের বাছবিচার, সব ধরনের বাছাবাছিকে বিদায় দেওয়ার দিন এটি।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Greece Train Collision: ভয়ংকর! মুখোমুখি সংঘর্ষ দুটি ট্রেনের; মৃত ৩২, আহত ১০০-র কাছাকাছি...


এদিন মানুষে মানুষে, সম্প্রদায়ে সম্প্রদায়ে, জাতিতে জাতিতে বর্ণে বর্ণে যত ধরনের বিবাদ-বিসম্বাদ থাকতে পারে, তার অবসান ঘটিয়ে নতুন প্রতিজ্ঞার লগ্ন। সারা পৃথিবীতে সামাজিক বৈষম্য, বর্ণবৈষম্য, ধর্মীয় বৈষম্য লিঙ্গবৈষম্যের অবসানের জন্য বহু মানুষ নানা ভাবে সংগ্রাম করেছেন, করছেন, আন্দোলনে সামিল হয়েছেন, আন্দোলনের জন্মদিয়েছেন। বিচ্ছিন্ন ভাবে, বিভিন্ন প্রেক্ষিতে বিভিন্ন অভিমুখে এই যে লড়াই তাকেই একটা শেপ দেওয়ার জন্য এরকম একটি দিনের ভাবনা। 


আরও পড়ুন: North Korea: এ দেশে হলিউড ফিল্ম দেখলেই পচতে হবে কারাগারে! ছাড় নেই শিশুদেরও...


প্রতি বছরই দিনটি উদযাপনের জন্য নানা আয়োজন থাকে। ওয়ার্কশপ করা হয়, সেমিনারের আয়োজন করা হয়, নানা শিক্ষামূলক কর্মসূচির আয়োজন থাকে। বিশ্বের যেসব চিন্তাবিদ এই সব বিষয়ে ব্যতিক্রমী ও পথ-দেখানো ভাবনা ভেবেছেন তাঁদের নিয়ে চর্চা করা হয়। 


সব বৈষম্য মুছে গিয়ে বিশ্ব আসলে একটা নিটোল আশ্রয় যেখানে প্রতিটি মানুষ, প্রতিটি লিঙ্গ, প্রতিটি জাতি, প্রতিটি বর্ণ, প্রতিটি সম্প্রদায়ের ভিতরের সমস্ত ভেদাভেদ মুছে গিয়ে এ-বিশ্ব হয়ে উঠবে এক স্বর্গীয় পরিসর। যেখানে সকলে সুখে আনন্দে বেঁচে থাকার প্রেরণা পাবে।   


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)