North Korea: এ দেশে হলিউড ফিল্ম দেখলেই পচতে হবে কারাগারে! ছাড় নেই শিশুদেরও...

North Korea: পাশ্চাত্য মিডিয়াকে সম্পূর্ণত বয়কট। উত্তর কোরিয়ায় প্রশাসনের এই মনোভাবের এক নতুন দৃষ্টান্ত সম্প্রতি মিলল। সেদেশে যদি কারও বাচ্চা হলিউডের ফিল্ম বা টিভি প্রোগ্রাম দেখছে বলে হাতে-নাতে ধরতে পারে রাষ্ট্র তবে সঙ্গে সঙ্গে তার বাবা-মায়ের জেল হবে।

Updated By: Feb 28, 2023, 06:10 PM IST
North Korea: এ দেশে হলিউড ফিল্ম দেখলেই পচতে হবে কারাগারে! ছাড় নেই শিশুদেরও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পাশ্চাত্য মিডিয়াকে সম্পূর্ণত বয়কট। উত্তর কোরিয়ায় প্রশাসনের এই মনোভাবের এক নতুন দৃষ্টান্ত সম্প্রতি মিলল। সেদেশে যদি কারও বাচ্চা হলিউডের ফিল্ম বা টিভি প্রোগ্রাম দেখছে বলে হাতে-নাতে ধরতে পারে রাষ্ট্র তবে সঙ্গে সঙ্গে তার বাবা-মায়ের জেল হবে। 

আরও পড়ুন: Elon Musk: কেউ ভাবতেই পারেনি, কিন্তু অনেক বাধাবিপত্তি ঠেলে ইনিই এখন বিশ্বের ধনীতম মানুষ! কে জানেন?

শাস্তির বিষয়টা একটু পরিষ্কার করা হয়েছে। সাউথ কোরিয়ায় কারও সন্তান যদি হলিউডের ফিল্ম বা টিভি প্রোগ্রাম দেখছে বলে জানতে পারে রাষ্ট্র তবে তাদের বাবা-মাকে ছমাসের জন্য লেবার ক্যাম্পে পাঠানো হবে। কিন্তু,  বাচ্চাটির হবে ৫ বছরের কারাগার। তবে এর আগে নিয়মটা এত কড়া ছিল না। তখন বাবা-মা যদি তাঁদের সন্তানের কৃতকর্মের জন্য ক্ষমা প্রার্থনা করতেন, তবে কড়া হুমকি দিয়ে ছেড়ে দেওয়া হত। সে দেশের বাবা-মাকে পরিষ্কার করে বলে দেওয়াই হয়েছে যে, কারও কাছে স্মাগলড মুভির সন্ধান পেলে বিন্দুমাত্র সহানুভূতি দেখানো হবে না তাঁদের।

কী করে ধরবে রাষ্ট্র?

আরও পড়ুন: Volodymyr Zelensky on Vladimir Putin: অচিরেই নিজের কাছের লোকের হাতেই খুন হবেন পুতিন! বলে দিলেন জেলেনস্কি...

উত্তর কোরিয়ার প্রশাসন 'ইনমিনব্যান' বলে একটি 'কম্পালসরি নেইবারহুড ওয়াচ মিটিং' চালু করেছে। এটার মাধ্যমেই নজরদারির আওতায় আনা হচ্ছে সমস্ত নাগরিকদের। এই 'ইনমিনব্যান' প্রযুক্তি কিন্তু প্রাথমিক ভাবে বাবা মাকে একটা ওয়ার্নিংও দেয়। ওয়ার্নিং এই লাইনে যে, আপনারা আপনাদের বাচ্চাদের সাবধানে রাখুন, প্রলোভন থেকে দূরে রাখুন।

রাষ্ট্রের নানা খবরদারি থাকে। পৃথিবী জুড়ে এর দীর্ঘ ইতিহাস আছে। ব্যক্তিমানুষ তার ব্যক্তিসত্তার উদযাপনে এজন্য তাই নানা সংকটেও পড়ে। তখন তার প্রতিবাদ আসে, বিক্ষোভ আসে। আর তা থেকে নানা নতুন পথ তৈরি হয়। রাষ্ট্রের খবরদারি এই আধুনিক সময়েও যে এই ভাবে প্রকাশিত হতে পারে, তা নিয়ে বিশ্ব-পরিসরে নানা রাষ্ট্রেরই ভুরু কোঁচকাচ্ছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.