ওয়েব ডেস্ক: সঙ্কট থেকে সংঘর্ষ। আরও ঘোরালো হচ্ছে রাজ্যের আলু চাষীদের পরিস্থিতি। আজও বীরভূমে দেনার দায়ে আত্মঘাতী হয়েছেন এক আলুচাষী। বন্ড বিলি নিয়ে কালোবাজারির অভিযোগে হিমঘর মালিকপক্ষের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে জড়ালেন কোচবিহারের আলুচাষীরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বিদেশে আলু রফতানি, কৃষকদের কাছ থেকে সরাসরি আলু কেনা। আলু সঙ্কট কাটাতে একাধিক আশ্বাস দিয়েছেন কৃষিমন্ত্রী। কিন্তু, নিট ফল এখনও জিরো। রোজই শিরোনামে আসছে আলুচাষিদের আত্মহত্যার খবর। তালিকায় নতুন সংযোজন নানুরের বাসাপাড়ার মৃণালকান্তি সরকার। ঋণ করে প্রায় পাঁচ বিঘা জমিতে আলু চাষ করেছিলেন কিন্তু, দর পড়ে যাওয়ায় মাঠের আলু পড়েছিল মাঠেই। দেনার দায়ে কীটনাশক গলায় ঢেলে দেন।


আলু সঙ্কট ঘিরে অশান্তি চরমে পৌছল কোচবিহারে। বন্ড বিলি নিয়ে কালো বাজারির অভিযোগে সোমবার রাত থেকে হিমঘর মালিকদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে  জড়িয়ে পড়েন আলুচাষীরা। অভিযোগ, দশদিন ধরে চেষ্টা করে চাষিরা বন্ড না পেলেও বেশি দামে তা বিক্রি করা হচ্ছে বাইরে। পুলিসের সামনেই দীর্ঘক্ষণ চলে সংর্ঘষ।


রাজ্যজুড়ে ঘোরালো আকার নিচ্ছে আলু সংকট। সরকার সহায়ক মূল্যে আলু কিনলে তবেই কাটতে পারে সংকট।সেদিকে কি একটু  নজর দেবে সরকার? দিলে আর কবে? আরও কজন  চাষি আত্মহত্যা করলে টনক নড়বে সরকারের?