সুভাষ চক্রবর্তী-রেজ্জাক মোল্লার পথেই কি সিপিএম?

সুভাষ চক্রবর্তী-রেজ্জাক মোল্লার পথেই কি সিপিএম? বুধবার ধর্ম নিয়ে দলের কর্মীদের পাঠ দেবেন সূর্যকান্ত মিশ্র। বর্তমান পরিস্থিতি নিজেদের অবস্থান থেকে সরে এসে ধর্মের অনুশাসনকে মেনে নেওয়ার পথে বামেরা? প্রশ্নটা কিন্তু উঠছেই।

Updated By: Jan 16, 2017, 08:56 PM IST
সুভাষ চক্রবর্তী-রেজ্জাক মোল্লার পথেই কি সিপিএম?

ওয়েব ডেস্ক: সুভাষ চক্রবর্তী-রেজ্জাক মোল্লার পথেই কি সিপিএম? বুধবার ধর্ম নিয়ে দলের কর্মীদের পাঠ দেবেন সূর্যকান্ত মিশ্র। বর্তমান পরিস্থিতি নিজেদের অবস্থান থেকে সরে এসে ধর্মের অনুশাসনকে মেনে নেওয়ার পথে বামেরা? প্রশ্নটা কিন্তু উঠছেই।

সিপিএমের এক সময়ের সাধারণ সম্পাদক হরকিষণ সিং সুরজিত্‍ ধর্মীয় আচার মেনে পাগরি পরতেন। দাড়িও রাখতেন। বহুবার এ নিয়ে বিতর্ক হয়েছে। তবু শেষ দিন পর্যন্ত এই বেশই ছিল সুরজিতের। এক সময় সস্ত্রীক তারাপীঠে গিয়ে ভক্তি ভরে পুজো দেন সুভাষ চক্রবর্তীও। দলের মধ্যে কঠোর সমালোচনার ঝড়। তবে টলানো যায়নি সুভাষ চক্রবর্তীকে। হজ যাত্রা করেও দলে বিতর্কে জড়ান রেজ্জাক মোল্লাও। সিপিএম করলে কেন ধর্মাচারণ করা যাবে না, তা নিয়ে পাল্টা প্রশ্ন তোলেন রেজ্জাক মোল্লা। দল পাল্টে রেজ্জাক এখন তৃণমূলে। আর কঠোর অবস্থান পাল্টে সিপিএম কি এখন রেজ্জাকের পথে?

আরও পড়ুন মোদীর পাল্টা নিজের গরিব দরদী ইমেজ তুলে ধরতে মরিয়া রাহুল গান্ধী

দেশের রাজনীতিতে যেভাবে ধর্মকে তুলে  আনা হচ্ছে, সেখানে হালে পানি পেতে মরিয়া সিপিএম। প্লেনামে এ বিষয়ে আলোচনা হয়েছে। ভোটের অঙ্ককে সামনে রেখে দলের অন্দরেও বিস্তারিত কাটাছেঁড়ে হয়েছে। নেতারা বলার চেষ্টা করেছেন, স্টলে বসে মার্কবাদের তত্ত্ব কথা প্রচার না করে সরাসরি ধর্মীয় উত্সব-অনুষ্ঠানে যুক্ত হওয়া। তাতে জনসংযোগ বাড়বে। দল পৌছবে সাধারণের কাছে। কিন্তু কট্টরপন্থী কর্মীদের মধ্যে ছুঁতমার্গ থেকেই যাচ্ছে। সেই ছুঁতমার্গ কাটাতেই এবার আসরে দলের রাজ্য সম্পাদক। বুধবার ধর্ম নিয়ে বক্তব্য রাখবেন সূর্যকান্ত মিশ্র।

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে দাগ কাটতে গেলে নাস্তিক পথ ছাড়তেই হবে সিপিএমকে। উপায় নেই বলেই সুকৌশলে নিতে হবে সুভাষ চক্রবর্তী-রেজ্জাক মোল্লাদের পথ। কিন্তু দলের কট্টরপন্থী নেতা-কর্মীরা কতটা তা মেনে নেবেন, সে প্রশ্নটা কিন্তু থেকেই যাচ্ছে।

আরও পড়ুন পুলিস ধরেনি তাই আজ স্থানীয় বাসিন্দারাই ধরল দুষ্কৃতীদের

.