বিপদে প্রবীণদের সাহায্য করবে কলকাতা পুলিসের 'প্রণাম'

নিঃসঙ্গ বৃদ্ধদের জন্য কলকাতা পুলিসের  নয়া প্রকল্প প্রণাম। প্রকল্পে নাম নথিভুক্ত করালেই আপনার পাশে কলকাতা পুলিসের কর্মীরা। যে কোনও বিপদে তাঁদের তো পাশে পাবেনই, আপনার একাকীত্ব কাটাতেও নানা কর্মসূচি রয়েছে তাঁদের।

Updated By: Nov 20, 2015, 09:45 AM IST
বিপদে প্রবীণদের সাহায্য করবে কলকাতা পুলিসের 'প্রণাম'

ব্যুরো: নিঃসঙ্গ বৃদ্ধদের জন্য কলকাতা পুলিসের  নয়া প্রকল্প প্রণাম। প্রকল্পে নাম নথিভুক্ত করালেই আপনার পাশে কলকাতা পুলিসের কর্মীরা। যে কোনও বিপদে তাঁদের তো পাশে পাবেনই, আপনার একাকীত্ব কাটাতেও নানা কর্মসূচি রয়েছে তাঁদের।

সন্তান বিদেশে থাকেন। অথবা বাবা-মায়ের সঙ্গে থাকেন না। অথবা নিঃসন্তান বৃদ্ধ দম্পতি। বাড়ি বা ফ্ল্যাটে অবসর জীবন কাটান। দুবেলা সময় কাটে টিভিতে চোখ রেখে। আর মনের মধ্যে চিন্তাটা প্রতিদিন, সর্বক্ষণ। কোনও  বিপদে পড়লে কী করবেন? কাকে ডাকবেন?

এর ওপর অপরাধীদের নিশানায়  বারবার এই প্রবীণ নাগরিকরা।  এ সবই মাথায় রেখে বরিষ্ঠ নাগরিকদের জন্য বিশেষ উদ্যোগ নেয় কলকাতা পুলিস।  দুহাজার নয় সাল থেকে শুরু প্রণাম প্রকল্প। উদ্দেশ্য দুটি-

১. প্রবীণ নাগরিকদের বিপদে আপদে ঝাঁপিয়ে পড়া, তাঁদের নিরাপত্তা সুনিশ্চিত করা।
২. প্রবীণদের একাকীত্ব কাটাতে নানা উদ্যোগ নেওয়া।

কারা যুক্ত হতে পারেন 'প্রণাম' প্রকল্পে?

৬৫ বছরের ওপর প্রবীণ নাগরিকরা এর সদস্য হতে পারেন।

'প্রণাম'-এ যুক্ত হওয়ার পদ্ধতি

কলকাতা পুলিসের ওয়েবসাইটে  ফর্ম পাওয়া যায়। কলকাতা পুলিসের প্রত্যেকটি থানা থেকেও ফর্ম সংগ্রহ করা যায়।

'প্রণাম'-এর কাজ

*প্রত্যেক থানায় প্রণামের ৫জনের একটি করে লিয়াঁজো টিম রয়েছে।
*প্রত্যেক সদস্যকেই লিয়াঁজো টিমের একটি মোবাইল নম্বর দেওয়া হয়।
*লিয়াঁজো টিমের সদস্যরা প্রায়শই প্রত্যেক সদস্যের বাড়ি পৌছে যান।
*প্রতিদিন সদস্যদের সঙ্গে যোগাযোগ রাখে লিয়াঁজো টিম।

বিপদে পড়লে বা অন্য কোনও প্রয়োজনে প্রবীণ সদস্যরাও লিয়াঁজো টিমের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারেন। এছাড়াও রয়েছে প্রণামের একটি কন্ট্রোল রুম। প্রণামের কন্ট্রোল রুমের নম্বর ২৪১৯-০৭৪০। এখানেও প্রণামের সদস্যরা যোগাযোগ রাখতে পারেন।  প্রণাম প্রকল্পে যুক্ত করা হয়েছে শহরের ৪০টি সরকারি এবং বেসরকারি হাসপাতাল, ২৪ ঘণ্টা অ্যাম্বুলেন্স পরিষেবা, যুক্ত রয়েছে বেশ কিছু স্বেচ্ছাসেবী সংগঠন। বয়স্ক মানুষদের নিঃসঙ্গতা কাটাতে প্রতি মাসেই বিশেষ কিছু অনুষ্ঠানের আয়োজন করা হয় প্রণামের পক্ষ থেকে।  এই কয়েক বছরে ব্যাপক সাফল্য পেয়েছে প্রণাম প্রকল্প। এখনও পর্যন্ত এই প্রকল্পে যুক্ত  প্রায় সাড়ে বারো হাজার সদস্য।

.