ঔপনিবেশিক রেওয়াজে রাষ্ট্রপতির শপথ গ্রহণ

Updated By: Jul 25, 2017, 12:04 PM IST
ঔপনিবেশিক রেওয়াজে রাষ্ট্রপতির শপথ গ্রহণ

ওয়েব ডেস্ক: 'প্রেসিডেন্ট-ইলেক্ট' শব্দবন্ধ থেকে 'ইলেক্ট' খসিয়ে আজ বেলা ১২টা ১৫ মিনিট নাগাদ শপথ নিয়ে পুরোপুরি 'প্রেসিডেন্ট' বা রাষ্ট্রপতি হয়ে উঠবেন রামনাথ কোবিন্দ। রাইসিনার রাষ্ট্রপতি ভবন থেকে পাকাপাকিভাবে চিরবিদায় ঘটবে 'প্রাক্তন প্রণবে'র। উত্তরসুরিকে আসন ছেড়ে দেবেন পূর্বসুরি। কিন্তু, প্রায় ১৯০ বছর ইংরেজ শাসনের 'ইতিহাস সমৃদ্ধ' ভারতে খাতায়-কলমে রাষ্ট্রপতি হয়ে ওঠার পদ্ধতিটা ঠিক কী? আগাগোড়া 'কলোনিয়াল প্রোটোকলে' ঠাসা যে প্রক্রিয়া স্বাধীনতা উত্তর কাল থেকে দেখে আসছে লুটিয়েন্সের দিল্লি, আসুন সেটা আরেকবার জেনে নেওয়া যাক দেশের নতুন রাষ্ট্রপতি পা্ওয়ার প্রাক্কালে-

ক্যাবিনেট সচিবালয় সূত্রের খবর, বর্তমানে ১০ আকবর রোডে বসবাস রামনাথ কোবিন্দের। রাজঘাটে মহাত্মা গান্ধীকে সম্মান জানিয়ে আজ সেখান থেকে রাষ্ট্রপতির মিলিটারি সেক্রেটারিকে সঙ্গে নিয়ে সোজা রাইসিনা হিলসে রাষ্ট্রপতি ভবনের ফোরকোর্টে পৌঁছবেন আগামী রাষ্ট্রপতি। সেখান থেকে বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে সঙ্গে নিয়ে সুসজ্জিত ঘোড়ার গাড়িতে করে রওনা দেবেন ভারতীয় সংসদের উদ্দেশে। এই যাত্রাপথে তাঁরা 'এসকর্টেড' হয়ে থাকবেন রাষ্ট্রপতির নিজস্ব বিশেষ ঘোড়সওয়ার দেহরক্ষীদের দ্বারা। বেলা ১২টা বেজে ৩ মিনিটে তাঁরা এসে পৌঁছবেন সংসদে।

সংসদের দুয়ারে বিদায়ী ও আগামী রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে দাঁড়িয়ে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদী, উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান হামিদ আনসারি (ইনিও কয়েক দিনের মধ্যেই বিদায় নেবেন) এবং লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন। সকলে এরপর যাবেন সংসদের সেন্ট্রাল হলে, সেখানেই শপথ গ্রহণের মূল আনুষ্ঠানিকতা। ঠিক বেলা বেলা ১২টা ১৫ মিনিটে শুরু হবে শপথ গ্রহণ পর্ব, রামনাথ কোবিন্দকে শপথ পাঠ করাবেন (সংবিধানের ৫৬ ধারা অনুসারে) ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জেএস কেহর। উল্লেখ্য, রাষ্ট্রপতি ও সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি একে অপরকে শপথ পাঠ করান।

এই পপথ বাক্য পাঠের পরই খসে যাবে 'ইলেক্ট' শব্দটি, তখন থেকে তিনি বিশ্বের সর্ববৃহত্ গণতন্ত্রের প্রথম নাগরিক। এরপরই ঘটবে 'প্রাক্তন প্রণব মুখোপাধ্যায়' ও 'বর্তমান রামনাথ কোবিন্দে'র মধ্যে আনুষ্ঠানিক চেয়ার বদল। এবার ২১টি গান স্যালুটের মাধ্যমে সম্মানিত করা হবে নব নিযুক্ত রাষ্ট্রপতিকে এবং তিনি প্রথম জাতির উদ্দেশে ভাষণ দেবেন। ভাষণ দানের পর রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রাক্তন রাষ্ট্রপতি প্রণববাবুকে সঙ্গে নিয়ে সংসদ থেকে রওনা দেবেন ১০ রাজাজি মার্গে তাঁকে পৌঁছে দিতে। প্রাক্তনের বাসগৃহে সৌজন্য বিনিময়ের পর কোবিন্দ দেহরক্ষী পরিবেষ্টিত হয়ে একাই রওনা দেবেন রাষ্ট্রপতি ভবনের উদ্দেশে। সেখানে তাঁকে গার্ড অফ অনার দেবেন তাঁর ব্যক্তিগত দেহরক্ষীরা। আর এরপর তাঁর সঙ্গে দেখা করতে আসবেন দেশের তিন বাহিনীর (স্থলসেনা, জলসেনা এবং বায়ুসেনা) প্রধানরা। সাংবিধানিকভাবে এই তিন বাহিনীরই সর্বাধিনায়ক হলেন দেশের রাষ্ট্রপতি। তাই নতুন 'বসে'র সঙ্গে দেখা করে আগামী কর্ম পদ্ধতির বিষয়টি আলোচনা করে তাঁরা তিনজন বিদায় নেবেন এবং আগামী পাঁচ বছরের জন্য সরকারিভাবে কাজ শুরু করে দেবেন 'ইওর এক্সিলেন্সি' রামনাথ কোবিন্দ। (আরও পড়ুন- বিদায় বেলায় সরকারকে সাবধান বাণী স্মৃতিমেদুর প্রণবের)

.