বাজেটে পাঁচ রাজ্যের জন্য নতুন কোনও প্রকল্প বা বিশেষ ঘোষণা করতে পারবে না কেন্দ্র

পাঁচ রাজ্যে আসন্ন বিধানসভা ভোটের কথা মাথায় রেখে কেন্দ্রকে বিশেষ নির্দেশ জাতীয় নির্বাচন কমিশনের। তাতে জানানো হয়েছে, বাজেটে পাঁচ রাজ্যের জন্য নতুন কোনও প্রকল্প বা বিশেষ ঘোষণা করতে পারবে না কেন্দ্র। কমিশন জানিয়েছে, স্বচ্ছ ও পরিচ্ছন্ন ভোটের কথা মাথায় রেখেই এই  নির্দেশ দেওয়া হয়েছে।  কোনওভাবেই ভোটারদের প্রভাবিত করার মতো অভিযোগ যাতে না আসে সেদিকে তাকিয়েই এই নির্দেশ বলে জানিয়েছে কমিশন। গত চৌঠা জানুয়ারি নির্বাচন কমিশন উত্তরপ্রদেশ সহ পাঁচ রাজ্যে নির্বাচনী নির্ঘন্ট প্রকাশ করে। একত্রিশে জানুয়ারি থেকে বাজেট অধিবেশন শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়।  

Updated By: Jan 24, 2017, 08:29 AM IST
বাজেটে পাঁচ রাজ্যের জন্য নতুন কোনও প্রকল্প বা বিশেষ ঘোষণা করতে পারবে না কেন্দ্র

ওয়েব ডেস্ক: পাঁচ রাজ্যে আসন্ন বিধানসভা ভোটের কথা মাথায় রেখে কেন্দ্রকে বিশেষ নির্দেশ জাতীয় নির্বাচন কমিশনের। তাতে জানানো হয়েছে, বাজেটে পাঁচ রাজ্যের জন্য নতুন কোনও প্রকল্প বা বিশেষ ঘোষণা করতে পারবে না কেন্দ্র। কমিশন জানিয়েছে, স্বচ্ছ ও পরিচ্ছন্ন ভোটের কথা মাথায় রেখেই এই  নির্দেশ দেওয়া হয়েছে।  কোনওভাবেই ভোটারদের প্রভাবিত করার মতো অভিযোগ যাতে না আসে সেদিকে তাকিয়েই এই নির্দেশ বলে জানিয়েছে কমিশন। গত চৌঠা জানুয়ারি নির্বাচন কমিশন উত্তরপ্রদেশ সহ পাঁচ রাজ্যে নির্বাচনী নির্ঘন্ট প্রকাশ করে। একত্রিশে জানুয়ারি থেকে বাজেট অধিবেশন শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়।  

আরও পড়ুন সিবিআইয়ের প্রাক্তন অধিকর্তার বিরুদ্ধেই এবার সিবিআই তদন্তের নির্দেশ

এরপরেই সরব হন বিরোধীরা। তাদের অভিযোগ ছিল, পাঁচ রাজ্যে ভোটারদের প্রভাবিত করতেই এই সিদ্ধান্ত নিয়েছে মোদী সরকার। বাজেট রোখার জন্য সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলাও দায়ের হয়। গতকাল সেই মামলারই রায় দান করে শীর্ষ আদালত। রায়ে বলা হয়েছে নির্দিষ্ট দিনেই হবে দুহাজার সতেরো-আঠেরো আর্থিক বছরের বাজেট পেশ। রায় শোনার পরেই স্বচ্ছ ভোটের কথা মাথায় রেখে নতুন নির্দেশ দেয় জাতীয় নির্বাচন কমিশন।

আরও পড়ুন  প্রজাতন্ত্র দিবসের ড্রেস রিহার্সালে যানজটের ফাঁসে রাজধানী

.