রাজস্থানে স্কুলের পাঠ্যবইতে বিবেকানন্দ, গৌতম বুদ্ধের সঙ্গে একাসনে আসারাম

দেশের বিখ্যাত মনীষীদের উদাহরণ দিতে গিয়ে রাজস্থানের পাঠ্যবইতে এল আসারাম বাপুর প্রসঙ্গ। রাজস্থানের তৃতীয় শ্রেণীর পাঠ্যবইতে গৌতম বুদ্ধ, নানক, মাদার টেরেসা, বিবেকানন্দের সঙ্গে স্থান দেওয়া হল যৌন কেলেঙ্কারিতে অভিযুক্ত আসারামকে। তৃতীয় শ্রেণীর বইতে বিবেকানন্দের ছবির ঠিক পাশেই হাসিমুখে থাকা হাজতবাসে থাকা আসারামের ছবি জ্বলজ্বল করছে।

Updated By: Aug 2, 2015, 09:55 AM IST
রাজস্থানে স্কুলের পাঠ্যবইতে বিবেকানন্দ, গৌতম বুদ্ধের সঙ্গে একাসনে আসারাম

ওয়েব ডেস্ক: দেশের বিখ্যাত মনীষীদের উদাহরণ দিতে গিয়ে রাজস্থানের পাঠ্যবইতে এল আসারাম বাপুর প্রসঙ্গ। রাজস্থানের তৃতীয় শ্রেণীর পাঠ্যবইতে গৌতম বুদ্ধ, নানক, মাদার টেরেসা, বিবেকানন্দের সঙ্গে স্থান দেওয়া হল যৌন কেলেঙ্কারিতে অভিযুক্ত আসারামকে। তৃতীয় শ্রেণীর বইতে বিবেকানন্দের ছবির ঠিক পাশেই হাসিমুখে থাকা হাজতবাসে থাকা আসারামের ছবি জ্বলজ্বল করছে।

খবর প্রকাশের সঙ্গে সঙ্গে অস্বস্তিতে পড়ে যায় রাজস্থানের শিক্ষা মন্ত্রক। ব্যাপরটা প্রাথমিক শিক্ষা পর্ষদের ভুল বলেও অস্বস্তি এড়ানো যাচ্ছে না। প্রথমে বলা হয়েছিল এটা ছাপার ভুলে হয়েছে। কিন্তু ছাপার ভুল যে এত বড় হতে পারে না সেটাও পরে স্বীকার করে নেওয়া হয়।

স্বঘোষিত গডম্যান আসারামের সঙ্গে রাজস্থান সরকারের সম্পর্ক নিয়ে বেশ কয়েকমাস আগে জল্পনা শুরু হয়েছিল। তখন অস্বস্তি পড়েছিল বসুন্ধরা রাজের সরকার। এই ঘটনা ফের আসারাম কাণ্ডের ছায়া ফিরিয়ে আনল রাজস্থানে।   

.