রাম রুখতে আবারও 'হাত' ধরার পথে বাম

রাজ্যে বিজেপিকে রুখতে ফের কংগ্রেসকে ডাক সিপিএমের। আপাতত ভোটের জোট না হলেও একসঙ্গে লড়াইয়ের ময়দানে থাকার সিদ্ধান্ত আলিমুদ্দিনের। দলকে চাঙ্গা করতে প্রায় ৭৫ হাজার নিষ্ক্রিয় সদস্যের মেম্বারশিপ পুনর্নবীকরণ করল না দল।

Updated By: Apr 27, 2017, 11:05 PM IST
রাম রুখতে আবারও 'হাত' ধরার পথে বাম

ওয়েব ডেস্ক: রাজ্যে বিজেপিকে রুখতে ফের কংগ্রেসকে ডাক সিপিএমের। আপাতত ভোটের জোট না হলেও একসঙ্গে লড়াইয়ের ময়দানে থাকার সিদ্ধান্ত আলিমুদ্দিনের। দলকে চাঙ্গা করতে প্রায় ৭৫ হাজার নিষ্ক্রিয় সদস্যের মেম্বারশিপ পুনর্নবীকরণ করল না দল।

তিন দিনের অমিত ঝড়। তার আগে কাঁথি উপনির্বাচনে বিজেপির বাড়বাড়ন্ত। রামনবমীর অস্ত্র মিছিল। লাল শিবিরে গেরুয়া চিন্তা। সিপিএমের দু দিনের রাজ্য কমিটির বৈঠকেও এটাই এজেন্ডা। অধিকাংশ সদস্যের মতে বিজেপি এভাবে বাড়তে থাকলে সবচেয়ে বড় বিপদ সিপিএমেরই। কারণ বামেদের ভোট বাস্তবিক অর্থেই চলে যাচ্ছে রামেদের ঘরে।

এ অবস্থায় বিজেপিকে আটকানোর পথ কী? অনেক আলোচনার পর, সেই কংগ্রেসের হাত ধরার সিদ্ধান্ত সিপিএমেরর। বিধানসভা ভোটে কংগ্রেসের সঙ্গে জোট করে সাফল্য আসেনি। তারপর সে ভাবে একসঙ্গে আর পথেও নামেনি দুপক্ষ। এবার সমস্ত ইগো ছেড়ে আবার একসঙ্গে পথে নামার ডাক ।

দলকে চাঙ্গা করতে স্ট্রাটেজিও তৈরি করেছে সিপিএম রাজ্য কমিটি। ঠিক হয়েছে নতুন মুখ সামনে রেখে বাড়ি বাড়ি প্রচার করবে সিপিএম। সহজ ভাষায় বিজেপি বিরোধী পুস্তিকা তৈরি হবে। প্রচারে মহিলা কর্মীদের আরও বেশি করে সামিল করা হবে। ২২ শে মে দু লাখ মানুষকে নিয়ে নবান্ন অভিযান হবে। দলের কাজে গতি আনতে প্রায় ৭৫ হাজার নিষ্ক্রিয় পার্টি সদস্যের মেম্বারশিপ পুনর্নবীকরণ করল না রাজ্য কমিটি।

বৈঠকে অবশ্য এ নিয়ে প্রশ্ন ওঠে। একাধিক সদস্য জানতে চান এরা বিজেপিতে চলে যাবেন না তো? সেই সম্ভাবনা এক্কেবারে উড়িয়ে না দিলেও নতুন মুখের উপর জোর দিয়েছে সিপিএম। বর্তমান পরিস্থিতিতেও কয়েক হাজার নতুন মেম্বার এসেছে পার্টিতে। যাদের অধিকাংশাই তরুণ প্রজন্মের। (আরও পড়ুন- অনুদানের পরিসংখ্যান! উন্নয়নের এজেন্ডাতেই বাংলায় বাজিমাতের কৌশল বিজেপি সভাপতির)

.