'প্ল্যানেটরি প্রোটেকশন অফিসার' হতে চায় ৯ বছরের 'অ্যালিয়েন' জ্যাক! উত্তর দিল NASA

Updated By: Aug 6, 2017, 04:45 PM IST
'প্ল্যানেটরি প্রোটেকশন অফিসার' হতে চায় ৯ বছরের 'অ্যালিয়েন' জ্যাক! উত্তর দিল NASA
সৌজন্যে NASA

ওয়েব ডেস্ক : দিনকয়েক আগেই বিজ্ঞপ্তি জারি করেছিল নাসা। 'ভিনগ্রহীদের হাত থেকে পৃথিবীকে রক্ষা' করতে উপযুক্ত লোক চাই। চাকরি কোটি টাকার। সেই বিজ্ঞপ্তি দেখে সরাসরি নাসাতে চিঠি লেখে এক ৯ বছরের খুদে। নাম জ্যাক ডেভিস। নিজেকে 'ভিনগ্রহের প্রাণী' বলে দাবি করে সে।

চিঠিতে জ্যাক লেখে, তার ইচ্ছা নাসা 'প্ল্যানেটরি প্রোটেকশন অফিসার' হিসেবে তাকে নিয়োগ করুক। কারণ তার বোন বলে, "সে নাকি অ্যালিয়েন!" অ্যালিয়েনদের নিয়ে প্রচুর সিনেমা দেখেছে বলেও জানায় জ্যাক। নিজেকে দাবি করে 'নক্ষত্রমণ্ডলের অভিভাবক' বলেও। খুদে উত্সাহীর সেই চিঠির এবার উত্তর দিল নাসা।

চিঠিতে ক্লাস ফোরে পড়া জ্যাককে এধরনের বিষয়ে উত্সাহী হওয়ার জন্য প্রশংসা করেছে নাসা। একইসঙ্গে বলা হয়েছে, জ্যাক যেন খুব ভালো করে মন দিয়ে পড়াশোনা করে। বিজ্ঞানী ও ইঞ্জিনিয়ারদের উজ্জ্বল ভবিষ্যত চায় নাসা। শুধু চিঠিই নয়, নাসার প্ল্যানেটরি রিসার্চ ডিরেক্ট জার্ক গ্রিনের কাছ থেকে ফোনও পায় জ্যাক। ৪ বছর বয়সেই প্ল্যানেটরি অফিসার হওয়ার ইচ্ছাপ্রকাশ করার জন্য জ্যাককে শুভেচ্ছা জানান তিনি।

গ্রিন বলেন, "শিশুদের মহাকাশের বিস্ময় সম্বন্ধে ওয়াকিবহাল করতে ও তাদের আরও উত্সাহী করে তুলতে নাসাও খুব ভালোবাসে। এই শিশুরাই ভবিষ্যতের আবিষ্কারক।" সেইসঙ্গে তিনি আরও জানান, নাসার যে বিভিন্ন অভিযান আছে সেগুলিকে মহাজাগতিক বিভিন্ন অনুজীবের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষা করার গুরুদায়িত্ব পালন করেন প্ল্যানেটরি প্রোটেকশন অফিসাররা।

আরও পড়ুন, ১৯৫৯-এই নেহেরুকে ধ্বংস করতে চেয়েছিলেন মাও, প্রকাশ্যে নথি

.