দক্ষিণ চিন সাগরে বেজিংকে রুখতে যুদ্ধে নামতে হবে আমেরিকাকে!

দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের বিচরণ রুখলে সমস্যায় পড়তে হবে আমেরিকাকে। যাতাযাত বন্ধ করার চেষ্টা করা হলে চিনের সঙ্গে যুদ্ধ করতে হবে আমেরিকাকে। এভাবেই ওয়াশিংটনকে হুশিয়ারি দিল বেজিং।

Updated By: Jan 13, 2017, 09:17 PM IST
দক্ষিণ চিন সাগরে বেজিংকে রুখতে যুদ্ধে নামতে হবে আমেরিকাকে!
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : দক্ষিণ চিন সাগরে বেজিংয়ের বিচরণ রুখলে সমস্যায় পড়তে হবে আমেরিকাকে। যাতাযাত বন্ধ করার চেষ্টা করা হলে চিনের সঙ্গে যুদ্ধ করতে হবে আমেরিকাকে। এভাবেই ওয়াশিংটনকে হুশিয়ারি দিল বেজিং।

আরও পড়ুন- সন্ত্রাসবাদ রুখতে ভারতের পাশে ফ্রান্স

প্রসঙ্গত, দক্ষিণ চিন সাগরের কৃত্রিম দ্বীপপুঞ্জ তৈরি করেছে চিন। আর সেখানে অবাধে যাতায়াত চলছে তাদের। তৈরি করা হয়েছে সামরিক ঘাঁটিও। একটি সংবাদপত্রকে হাতিয়ার করে, দক্ষিণ চিন সাগর তাদের বিচরণ নিয়ে এভাবেই ওয়াশিংটনের বিরুদ্ধে সুর চড়াল বেজিং। দিন কয়েক আগেই আমেরিকার স্বরাষ্ট্রসচিব জানান, "দক্ষিণ চিন সাগর অঞ্চলে এভাবে চিনের আধিপত্য কিছুতেই মেনে নেওয়া হবে না। বন্ধ করতে হবে তাদের।"

তাঁর সেই বক্তব্যের পরই আজ পাল্টা জবাব দিল বেজিং। শুধু তাই নয়, চিনের গতিবিধি যদি দ্বীপপুঞ্জ থেকে বন্ধ করতে হয়, তাহলে বেজিংয়ের সঙ্গে বড়সড় যুদ্ধে নামতে হবে ওয়াশিংটনকে বলে হুমকি দেয় বেজিং। পাশপাশি দক্ষিণ চিন সাগরে চিনের গতিবিধি বন্ধ করতে গেলে, ফিলিপিন্স এবং ভিয়েতনামের বিরুদ্ধেও সেই একই পদক্ষেপ নিতে হবে বলেও হুঁশিয়ারি দিয়েছে বেজিং।

.