হোয়াইট হাউসে প্রদীপ জ্বালিয়ে দীপাবলি পালন করলেন ডোনাল্ড ট্রাম্প

Updated By: Oct 18, 2017, 02:04 PM IST
হোয়াইট হাউসে প্রদীপ জ্বালিয়ে দীপাবলি পালন করলেন ডোনাল্ড ট্রাম্প

নিজস্ব প্রতিনিধি: হোয়াইট হাউসে প্রথমবার দীপাবলি উজ্জাপন করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন যুক্তরাষ্ট্রে বিভিন্ন ক্ষেত্রে অনাবাসী ভারতীয়দের কৃতিত্বের প্রশংসা করেন তিনি। 

ওভাল অফিসে প্রদীপ জ্বালিয়ে উতসবের সূচনা করেন মার্কিন প্রেসিডেন্ট। ছিলেন মেয়ে ইভাঙ্কা। ফেসবুকে দীপবলি পালনের ভিডিও পোস্ট করে ট্রাম্প লিখেছেন,''উতসবের মধ্যে দিয়ে আমরা ভারতের মানুষের কথা মনে করছি। হিন্দু মতে বিশ্বাসীরা বিশ্বের বৃহত্তম গণতন্ত্র গঠন করেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আমার অত্যন্ত ভাল সম্পর্ক। মার্কিন যুক্তরাষ্ট্র গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন ভারতীয়-মার্কিনিরা। শিল্প, বিজ্ঞান, ওষুধ, ব্যবসা ও শিল্পক্ষেত্রে তাঁরা অংশীদার হয়েছেন।''    

ট্রাম্পের সঙ্গে হোয়াইট হাউসের অনুষ্ঠানে ছিলেন তাঁর প্রশাসনের ভারতীয়-মার্কিনিরা - রাষ্ট্রসঙ্ঘে মার্কিন দূত নিকি হ্যালি, মেডিকেয়ার ও মেডিকেড সার্ভিসেসের সীমা বর্মা, ইউএস ফেডারেল কমিউনিকেশনস কমিশনের অজিত পাই ও প্রিন্সিপ্যাল ডেপুটি প্রেস সেক্রেটারি রাজ শাহ। 

হোয়াইট হাউসে প্রথম দীপাবলি পালিত হয়েছিল জর্জ বুশের জমানায়। তবে তিনি নিজে কখনও সামিল হননি। ট্রাম্পের পূর্বসূরী বারাক ওবামা ইস্ট হাউসে প্রদীপ জ্বালিয়ে দীপাবলি পালনের রীতি শুরু করেন। ২০১৬ সালে প্রথমবার ওভাল অফিসে দীপাবলি পালন করেন ওবামা। সেই পথেই এবার ডোনাল্ড ট্রাম্প। 

আরও পড়ুন,১০০ কোটির নোটের তোড়ায় সেজেছে এই মন্দির, রয়েছে অলঙ্কারের বাহারি সম্ভার

.