এঁরা কেন এত সফল?

 পরিচয় করিয়ে দিচ্ছি এমন কিছু মানুষের সঙ্গে যাঁরা জীবনে সফল এবং এই মানুষগুলো প্রতিটা মুহূর্তে আমাকে, আপনাকে, আমাদের সবাইকে উদ্বুদ্ধ করছেন। এঁরা কেউ রাষ্ট্রনায়ক, কেউ ক্রিকেটার, কেউ কর্পোরেট কোম্পানির হত্তাকর্তা আবার কেউ কোটি কোটি টাকার সম্পত্তির মালিক। এঁদের প্রত্যেকের জীবনেই সাফল্য এসেছে জীবনের নানান চড়াই উতরাই পেরিয়ে। তবে একটি মাত্র চাবিকাঠি এমন যা সবার ক্ষেত্রে একই থেকেছে, তা হল- "Wake up an hour early to live an hour more"।     

Updated By: Jun 10, 2016, 03:47 PM IST
এঁরা কেন এত সফল?

ওয়েব ডেস্ক:  পরিচয় করিয়ে দিচ্ছি এমন কিছু মানুষের সঙ্গে যাঁরা জীবনে সফল এবং এই মানুষগুলো প্রতিটা মুহূর্তে আমাকে, আপনাকে, আমাদের সবাইকে উদ্বুদ্ধ করছেন। এঁরা কেউ রাষ্ট্রনায়ক, কেউ ক্রিকেটার, কেউ কর্পোরেট কোম্পানির হত্তাকর্তা আবার কেউ কোটি কোটি টাকার সম্পত্তির মালিক। এঁদের প্রত্যেকের জীবনেই সাফল্য এসেছে জীবনের নানান চড়াই উতরাই পেরিয়ে। তবে একটি মাত্র চাবিকাঠি এমন যা সবার ক্ষেত্রে একই থেকেছে, তা হল- "Wake up an hour early to live an hour more"।     

'Morning shows the day'-এই প্রবাদটা আমাদের সবারই জানা। কিন্তু একথাটাও সত্যি, আমাদের প্রত্যেকের সকাল একই সময়ে হয় না! আরও একটু ভেঙে বলা যাক, সকাল মানে সূর্য ওঠা নয়, সকাল মানে তন্দ্রাচ্ছন্ন হওয়া থেকে জীবনের জন্য জেগে ওঠা। প্রসঙ্গত বলতে চাই, জ্যাক মা যিনি আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা, তাঁর একটি অসাধারণ বক্তব্য। "আমি মনে করি, আমার পৃথিবীতে জন্ম হয়েছে কাজ করার জন্য নয়, জীবনটা উপভোগ করার জন্য। আমরা এখানে রয়েছি তাঁর কারণ নিজের এবং অপরের জীবনকে সুন্দর করে গড়ে তুলতে। আমি যদি আমার জীবনের পুরো সময়টা কাজেই নিমজ্জিত রাখি নিজেকে, তাহলে আমার নিজের প্রতি অনুতাপ হবে", এমনটাই বলছেন জ্যাক মা। এবার চোখ বুলিয়ে নিন, আর দেখে নিন সফল মানুষদের সকাল কখন হয়? 

মার্ক জুকারবার্গ (ফেসবুকের স্রষ্ঠা)- সকাল ৬টা 
বিরাট কোহলি (ভারতের টেস্ট দলের অধিনায়ক)- সকাল ৬টা   
নরেন্দ্র মোদী (ভারতের প্রধানমন্ত্রী)- সকাল ৫টা
বারাক ওবামা (আমেরিকার রাষ্ট্রপতি)- সকাল ৬টা ৩০ মিনিট 
জ্যাক মা (ফাউন্ডার, আলিবাবা গ্রুপ)- সকাল ৬টা ৩০ মিনিট
টিম কুক (CEO, অ্যাপেল)- সকাল ৪টা ৩০ মিনিট 
রতন টাটা (চেয়ারম্যান, টাটা গোষ্ঠী)- সকাল ৬টা
মুকেশ আম্বানি (চেয়ারম্যান, রিলায়েন্স গ্রুপ)- সকাল ৫টা 

এবার এটাও জেনে নিন, এত সকালে উঠে এই সফল ব্যাক্তিরা কী করেন? 
ইন্দ্রা নয়ি (CEO, পেপসি কো) সকালে কেবল ওঠেনই না, তিনি তাঁর কাজ শুরু করেন এতটাই সকালে। অভিনেত্রী ওরফা উইনফ্রে সকালে উঠে তিনি মেডিটেশন করেন। মুকেশ আম্বানি সকাল ৫টায় উঠে জিমে সময় দেন। বিরাট কোহলির রোজকার রুটিনে রয়েছে সকালে উঠেই ওয়ার্ক আউট। রতন টাটার জীবনে এমনও দিন রয়েছে যেখানে তিনি সকাল ৬টাতেই মিটিংয়ে যোগ দিয়েছেন। 

.