রোমে দুই বিদেশমন্ত্রীর বৈঠক

সন্তায়নের সঙ্গে সঙ্গেই জারি কূটনীতি। রোমে ইতালির বিদেশমন্ত্রী পাওলো জেনতিলনির সঙ্গে বৈঠক করলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। ইতালীয় নাবিকদের নিয়ে রাষ্ট্রসংঘের আদালতের রায়ের পর দুই বিদেশমন্ত্রীর এটাই প্রথম সাক্ষাত্‍। দ্বিপাক্ষিক সম্পর্কের অস্বস্তি কাটাতে দুপক্ষই এই বৈঠক চাইছিল। মূলত সন্ত্রাস দমন, লগ্নি ও বাণিজ্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে দুজনের কথা হয়।

Updated By: Sep 5, 2016, 09:06 AM IST
রোমে দুই বিদেশমন্ত্রীর বৈঠক

ওয়েব ডেস্ক: সন্তায়নের সঙ্গে সঙ্গেই জারি কূটনীতি। রোমে ইতালির বিদেশমন্ত্রী পাওলো জেনতিলনির সঙ্গে বৈঠক করলেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। ইতালীয় নাবিকদের নিয়ে রাষ্ট্রসংঘের আদালতের রায়ের পর দুই বিদেশমন্ত্রীর এটাই প্রথম সাক্ষাত্‍। দ্বিপাক্ষিক সম্পর্কের অস্বস্তি কাটাতে দুপক্ষই এই বৈঠক চাইছিল। মূলত সন্ত্রাস দমন, লগ্নি ও বাণিজ্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে দুজনের কথা হয়।

আরও পড়ুন- রোমে মমতা-সুষমার একান্তে আলাপ

ইতালিতে সাম্প্রতিক ভূমিকম্পের ক্ষয়ক্ষতি নিয়েও সমবেদনা প্রকাশ করেন সুষমা স্বরাজ। তবে মূল অস্বস্তির জায়গা যেখানে, সেই নাবিক বিতর্কে কথা হয়নি। দুহাজার বারো সালে দুই ইতালীয় নাবিকের গুলিতে ভারতীয় মত্‍স্যজীবীর মৃত্যু ঘিরেই দুদেশের টানাপোড়েন শুরু। ভারতীয় বিচারপ্রক্রিয়ায় অনাস্থা দেখিয়ে আন্তর্জাতিক আদালতে যায় ইতালি। আন্তর্জাতিক আদালত এক নাবিককে দেশে ফেরার অনুমতি দেয়। দ্বিতীয়জন অবশ্য স্বাস্থ্যের কারণে আগেই থেকেই দেশে রয়েছেন। এ নিয়ে দুদেশের সম্পর্কে শীতলতার সৃষ্টি হয়।

আরও পড়ুন- প্রতীক্ষার অবসান! ভ্যাটিকানে 'মাদার' হলেন 'সেন্ট টেরিজা অফ ক্যালকাটা'

.