একনজরে বিশ্ব

একজন মহিলা, যিনি মাংস খাওয়া ছেড়ে গাছ হতে চেয়েছিলেন। তাঁকে নিয়েই দক্ষিণ আফ্রিকার লেখিকা হ্যান ক্যাংয়ের উপন্যাস দ্য ভেজিটেরিয়ন। দ্য ভেজিটেরিয়নের জন্য এ বছর ম্যান বুকার আন্তর্জাতিক সম্মান পেলেন হ্যান ক্যাং। হ্যান ক্যাংয়ের পাশাপাশি একই সঙ্গে সম্মানিত দ্য ভেজিটেরিয়নের অনুবাদক ডেবোরা স্মিথও।

Updated By: May 18, 2016, 09:26 AM IST
একনজরে বিশ্ব

ওয়েব ডেস্ক: একজন মহিলা, যিনি মাংস খাওয়া ছেড়ে গাছ হতে চেয়েছিলেন। তাঁকে নিয়েই দক্ষিণ আফ্রিকার লেখিকা হ্যান ক্যাংয়ের উপন্যাস দ্য ভেজিটেরিয়ন। দ্য ভেজিটেরিয়নের জন্য এ বছর ম্যান বুকার আন্তর্জাতিক সম্মান পেলেন হ্যান ক্যাং। হ্যান ক্যাংয়ের পাশাপাশি একই সঙ্গে সম্মানিত দ্য ভেজিটেরিয়নের অনুবাদক ডেবোরা স্মিথও।

 

বছর ৫৮ আগে শেষ বার হয়েছিল। ৫৮ বছর পর আবার ফ্লোরিডা থেকে হাভানা পর্যন্ত ছুটল পাওয়ার বোট। অনুষ্ঠিত হল পাওয়ার বোট র‍্যালি। কিউবার সঙ্গে ওয়াশিংটনের সম্পর্ক ভাল হওয়ার পরই ফিরিয়ে আনা হল পুরনো সেই দিন। এই র‍্যালি দেখতে হাজির হয়েছিলেন বহু মানুষ।

 

সত্যি অবাক প্রকৃতি। এক দিকে যখন তুষারপাত, অন্যদিকে তখন জ্বলছে বনাঞ্চল। এ ছবি কাশ্মীরের। রাজৌরির পির পাঞ্জাল পর্বতে যখন বরফে মোড়া, তখনই রিয়াজি জেলায় দাবানল। গত প্রায় এক সপ্তাহ ধরে দাউ দাউ করে জ্বলছে আগুন।

.