মালবাজারে দামাল হাতি

লেগেই রয়েছে হাতির উপদ্রব । তাই গ্রাম ছেড়ে চলে যেতে বাধ্য হচ্ছেন বাসিন্দারা। যত দিন যাচ্ছে, ততই শূন্য হচ্ছে মালবাজারের সুন্দরীবস্তি।

Updated By: Oct 20, 2016, 07:02 PM IST
মালবাজারে দামাল হাতি

ওয়েব ডেস্ক: লেগেই রয়েছে হাতির উপদ্রব । তাই গ্রাম ছেড়ে চলে যেতে বাধ্য হচ্ছেন বাসিন্দারা। যত দিন যাচ্ছে, ততই শূন্য হচ্ছে মালবাজারের সুন্দরীবস্তি।

চিরকালই এই এলাকা সুজলা সুফলা। মাটি ভাল। তাই শস্য-শ্যামলা করে তুলতে বেশি সময় লাগেনি। চাষ আবাদকে কেন্দ্র করেই জনবসতি গড়ে ওঠে মালবাজারের সুন্দরীবস্তিতে। প্রকৃতির অগাধ দান। তাই বাইরে থেকে অনেক লোক এসেও এ গ্রামে থাকতে শুরু করেন। কিন্তু শান্তির নীড়ে এখন অশান্তির মেঘ। প্রায় প্রতিদিন নিকটবর্তী মংপং জঙ্গল থেকে ঢুকে পড়ছে হাতির দল। হাতির দল পিষে দিয়ে চলে যাচ্ছে বিঘের পর বিঘে ক্ষেত। নষ্ট হচ্ছে শস্য। গ্রামবাসীদের অভিযোগ, উদাসীন বন দফতর। বাধ্য হয়ে তাই গ্রাম ছাড়ছেন বাসিন্দারা।

আরও পড়ুন- খড়গপুরের গোলবাজারে ওষুধের দোকানে উদ্ধার প্রচুর পরিমাণে সকেট ও সুতলি বোমা

সুন্দরীবস্তিতে প্রায় ১ হাজার মানুষের বাস। গত ২ বছরে জমি বাড়ি বিক্রি করে চলে গিয়েছেন ১৫০জন বাসিন্দা। অনেকে জমি বাড়ি ছেড়ে চলে গেলেও মাসে এক বার ঘরবাড়ি দেখতে আসেন ভিটে মাটির টান। অনেকেই অবশ্য গ্রাম ছেড়ে যাননি। তবে বন দফতর কোনও পদক্ষেপ না নিলে, একদিন না একদিন তাঁদে ছেড়ে যেতে হবে সুন্দরীবস্তি। বলছেন সুন্দরীবস্তির বর্তমান বাসিন্দাদের অনেকেই।

আরও পড়ুন- রণক্ষেত্রের আকার নিল মুর্শিদাবাদের বৈষ্ণবনগর

.