বাঙালির ডেরায় বসে রবীন্দ্রনাথকে নিয়ে 'অভিনব' উদ্যোগ নিলেন তামিল ডাক্তার

তামিল এই ভদ্রলোক বাংলা সঙ্গীত জগতে নিজের অস্তিত্ব জানান দিলেন ছোট্ট একটা উদ্যোগের মাধ্যমে।

Updated By: Aug 9, 2018, 02:03 PM IST
বাঙালির ডেরায় বসে রবীন্দ্রনাথকে নিয়ে 'অভিনব' উদ্যোগ নিলেন তামিল ডাক্তার

নিজস্ব প্রতিনিধি : তামিলনাড়ুর তুতিকোরিনের মানুষ। কিন্তু বাংলা ও বাংলা ভাষার প্রতি তাঁর অদ্ভুত এক টান। তামিলের সঙ্গে তাঁর নাড়ির যোগ। আর বাংলার সঙ্গে আত্মার। কারণ একটাই। রবীন্দ্রনাথ ঠাকুর। তামিল হলেও ছোট থেকে রবীন্দ্রনাথের গান শুনে বড় হওয়া। নিজের ভাষা ছাড়াও বাংলা ভাষার উপর তাঁর দক্ষতা নিতান্তই রবি ঠাকুরের গান, কবিতা, গল্পের সৌজন্যে। রবীন্দ্রনাথের গান শুনতে শুনতেই কখন যে বাংলা ভাষাটাও রপ্ত করে নিয়েছেন মদন মোহন রাজ, নিজেও মনে করতে পারলেন না।

আরও পড়ুন-  ক্রিকেটার থেকে মন্ত্রী হয়ে গায়ক! লক্ষ্মীরতন শুক্লার গলায় এবার কিশোরের গান

বাংলা গানের জগতে মদন মোহন রাজ কোনও চেনা নাম নয়। তথাকথিত বড় নাম তো নয়ই। কিন্তু তামিল এই ভদ্রলোক বাংলা সঙ্গীত জগতে নিজের অস্তিত্ব জানান দিলেন ছোট্ট একটা উদ্যোগের মাধ্যমে। রবীন্দ্রনাথের গানে সুর দিলেন। গাইলেন নিজে। ভিডিও-তে অভিনয় করলেন। সঙ্গীত পরিচালনাও করলেন। রবীন্দ্রনাথ ঠাকুরের 'মানসী' কাব্যগ্রন্থের 'উপহার' কবিতাটিতে সুর দিলেন তুতিকোরিনের এই হোমিওপ্যাথি ডাক্তার। মদন রাজ বলছিলেন, ''রবীন্দ্রনাথের গান শুনে আমার বড় হওয়া। তাঁর প্রতি অগাধ ভালবাসা থেকেই আমার এই উদ্যোগ। আমার মাতৃভাষা তামিল। তাই বাংলা ভাষায় রবীন্দ্রনাথের গান গাওয়াটা চ্যালেঞ্জের ছিল।''

এর আগে তামিল ভাষায় দুটি অ্যালবামে স্বরচিত গান প্রকাশ করেছিলেন এই মাঝবয়সী ডাক্তার। তবে বহুদিন ধরেই ইচ্ছে ছিল বাংলা ভাষায় প্রিয় রবীন্দ্রনাথের জন্য কিছু করার। পেশাগত ব্যস্ততার মাঝে সময় বের করে তাই এমন উদ্যোগ। ২২ শে শ্রাবণ রবীন্দ্রনাথ ঠাকুরের প্রয়াণ দিবসে মদন মোহন রাজ এই অভিনব উদ্যোগ (একটি গানের ভিডিও/ https://youtu.be/JVozBSNikmg) আপলোড করলেন ইউ টিউবে। 

বাঙালির ডেরায় বসে রবীন্ত্রনাথের গান! এক পা এগিয়েই সাহসটা দেখালেন মাঝবয়সী এই ডাক্তার। আর সাহসটা তিনি দেখালেন স্বতঃস্বফূর্ত ভাবেই। 

.