'কান' এর পর এবার বার্সেলোনা ফিল্ম ফেস্টিভ্যালে 'কিয়া অ্যান্ড কসমস'

 মিলান অন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালেও ছবিটি চারটি বিভাগে (সাউন্ড ডিজাইন, এডিটিং,পরিচালনা ও সিনেমাটোগ্রাফি) মনোনিত হয়েছে। 

Updated By: Nov 3, 2018, 07:58 PM IST
'কান' এর পর এবার বার্সেলোনা ফিল্ম ফেস্টিভ্যালে 'কিয়া অ্যান্ড কসমস'

নিজস্ব প্রতিবেদন: কান অন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালের মঞ্চেই প্রথম প্রকাশ্যে এসেছিল সুদীপ্ত রায় পরিচালিত বাংলা ছবি 'কিয়া অ্যান্ড কসমস'-এর টিজার। গত ১১ মে কান প্যালাইস দি ফেস্টিভ্যালের 'প্যালাইস বি হল'এ ছবিটি প্রথমবার প্রদর্শিত হয়। সেখান থেকেই সাফল্যের যাত্রা শুরু 'কিয়া অ্যান্ড কসমস' ছবিটির। এবার বার্সেলোনা এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হতে চলেছে ছবিটি। আগামী ৯ নভেম্বর ছবিটি প্রদর্শিত হবে বলে জানা গিয়েছে। এছাড়াও মিলান অন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালেও ছবিটি চারটি বিভাগে মনোনিত হয়েছে। যার মধ্যে রয়েছে (বিদেশি ভাষার ছবির বিভাগে) সেরা সাউন্ড ডিজাইন, এডিটিং,পরিচালনা ও সিনেমাটোগ্রাফি। ১ ডিসেম্বর থেকে শুরু হবে মিলান আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল, যা চলবে ৮ ডিসেম্বর পর্যন্ত।

বার্সেলোনা, মিলান-এর পাশাপাশি ইরান, জাপান, চিন সহ বিভিন্ন দেশের ফেস্টিভ্যালেও ছবিটি দেখানো হবে বলে জানা যাচ্ছে। যদিও এদেশের সিনেমাপ্রেমী দর্শক ছবিটি দেখতে পাবে আগামী বছর। 

আরও পড়ুন-শাহরুখ অনুষ্কায় ম্লান ক্যাটরিনা! বামন হয়ে চাঁদ ধরতে পারবেন বুয়া?

১২ বছরের এক কিশোরী 'কিয়া' কে নিয়েই গড়ে উঠেছে এই ছবির প্রেক্ষাপট। কিয়া (ঋত্বিকা পাল) আর পাঁচজনের মতো সুস্থ-স্বাভাবিক নয়। সে 'পারভেসিভ ডেভেলপমেন্টাল ডিসঅর্ডার'-এ আক্রান্ত। যে রোগের কারণে তার বয়স ১৫ বছর হলেও তাঁর মানসিক বিকাশ ওই বয়সের কিশোরীদের মতো নয়।  ষষ্ঠ শ্রেণির ছাত্রী কিয়াকে তার মা জানিয়েছে, তার বাবা মারা গেছে। যদিও সত্যটা হল, তিনবছর আগে তার বাবা তাদের ছেড়ে চলে যায় কালিম্পং-এ। এসবের মাঝে ঘটে যায় একটি দুর্ঘটনা। কিয়ার পাশের বাড়ির বিড়াল 'কসমস' খুন হয়। ছোট্ট কিয়া তার মতো করেই 'কসমস' মৃত্যু রহস্যের তদন্ত শুরু করে। আর এনিয়েই কিশোরী কিয়া নিজের বিভিন্ন চিন্তাভাবনা কিয়া তার ডায়েরিতে গোয়েন্দা উপন্যাসের আকারে লিখতে শুরু করে। মেয়ের কাণ্ডকারখানা জানতে পেরে তার ডায়েরি লুকিয়ে রাখে তার মা দিয়া (স্বস্তিকা মুখোপাধ্যায়)।

এসব ঘটনার মাঝে কিয়া জানতে তার বাবা বেঁচে আছে জানতে পেরে বাবাকে খুঁজতে সে একাই কলকাতা থেকে কালিম্পং-এ যাত্রা করে। যদিও এই গল্পের মাঝে রয়েছে অনেক রহস্য-রোমাঞ্চ। তবে সেগুলি জানতে হলে সিনেমাটির মুক্তি পর্যন্ত অপেক্ষা করতে হবে। 

আরও পড়ুন-প্রযুক্তির কেরামতিতে হলিউডের ছবিকেও টক্কর দিতে চলেছে ২.০!

Kia and Cosmos- the film | Official Teaser from Sudipto Roy on Vimeo.

এই ছবিতে কিয়ার চরিত্রে দেখা যাবে ঋত্বিকা পালকে আর কিয়ার 'মা'য়ের চরিত্রে অভিনয় করেছেন স্বস্তিকা মুখোপাধ্যায়। দেখা যাবে জয় সেনগুপ্ত, শ্রমণ চট্টোপাধ্যায়, জাহিদ হোসেন সহ আরও অনেকে। ছবির পরিচালনা করছেন সুদীপ্ত রায়। ছবির সম্পাদনা করছেন অনির্বাণ মাইতি। এটি মূলত বাংলা ভাষার ছবি হলেও এখানে ইংরাজি ও নেপালি এই দুটি ভাষাও ব্যবহার করে হয়েছে বলে ২৪ ঘণ্টাকে জানান পরিচালক।

প্রসঙ্গত, কিয়া অ্যান্ড কসমস ছাড়াও বার্সেলোনা এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে অপ্রতিযোগিতামূলক বিভাগে দেখানো হবে অলঙ্কৃতা শ্রীবাস্তবের 'লিপস্টিপ আন্ডার মাই বুরখা' ছবিটি। 

.