আন্দোলনের নীল নকশা নিয়ে ময়দানে আন্না

আন্দোলনের নীল নকশা নিয়ে ময়দানে আন্না

 আন্দোলনের নীল নকশা নিয়ে ময়দানে আন্নাএকদা ঘনিষ্ঠ সহযোগী অরবিন্দ কেজরিয়ালদের সঙ্গে বিচ্ছেদের পরের দিনই নতুন রণ নীতি ঘোষণা করে ফেললেন আন্না হাজারে। সোমবার তাঁর দুর্নীতি বিরোধী আন্দোলনের ভবিষ্যতের নীল নকশা প্রকাশ করলেন বর্ষীয়ান এই সমাজ কর্মী।

সোমবার এক সাংবাদিক বৈঠকে আন্না জানিয়েছেন ইতমধ্যে বেশ কয়েক জন অবসর প্রাপ্ত সরকারি আধিকারিক এবং সরকারি কর্মী তাঁর সঙ্গে কথা বলেছেন। তাঁরা প্রত্যেকেই দুর্নীতি বিরোধী আন্দোলনের অংশীদার হতে চান। তবে তিনি এও জানিয়েছেন শুধুমাত্র দুর্নীতি মুক্ত পরিচ্ছন্ন ভাবমূর্তির লোকেরাই তাঁর আন্দোলনের অংশীদার হতে পারবেন। যাঁরা নির্বাচিত হবেন তাঁদেরকে তিন-চার দিনের একটি প্রশিক্ষণের মধ্যে দিয়ে যেতে হবে। আন্না জানিয়েছেন `` এই প্রশিক্ষণ দলের মধ্যে একতা বজায় রাখার জন্য অতন্ত্য জরুরী। বৃহত্তর লক্ষ্যে দুর্নীতি মুক্ত দেশ গড়ে তোলার জন্য নিজেদের মধ্যে একতা প্রয়োজনীয়।`` এরপর তাঁদের স্বেচ্ছাসেবীরা নভেম্বর মাস থেকে সারা ভারত ঘুরে দুর্নীতি বিরোধী আন্দোলনের প্রচার করবেন। অরবিন্দ কেজরিয়াল গোষ্ঠীর সঙ্গে ঘোষিত বিচ্ছেদের পরে এদিনও আন্না রাজনৈতিক দল গঠনের সমালোচনা করেন। তিনি বলেন `` এই আন্দোলনের জন্য রাজনীতি সঠিক পথ নয়``। তবে একদা তাঁর ডানহাত কেজরিয়ালের প্রতি কিছুটা সুর নরম করেছেন ৭৫ বছরের এই সমাজকর্মী। বলেছেন কেজরিয়াল নিজে যদি ভোটে দাঁড়ান তাহলে তাঁকে অবশ্যই সমর্থন করবেন তিনি। তবে তাঁর সঙ্গে তিনি এও জানিয়েছেন তাঁর কোন ছবি বা নাম কেজরিয়ালরা ভোটের প্রচারের জন্য ব্যভার করতে পারবেন না।

অন্যদিকে আবারও কেজরিয়াল গোষ্ঠীর ত্তরফ থেকে জানানো হয়েছে রাজনীতিতে যোগদান কোন ভাবেই দুর্নীতি বিরোধী আন্দোলনের গতি রোধ করবেনা। আগামী ২রা অক্টোবর নতুন রাজনৈতিক দলের আনুষ্ঠানিক ঘোষণা করবেন বলে অনুমান করা হচ্ছে।




First Published: Monday, October 01, 2012, 18:49


comments powered by Disqus