Arijit Singh: অটো টিউন শুরু করেছেন এ আর রহমান, দাবি অরিজিতের...

Arijit Singh on Auto Tune: প্রায়ই অটো টিউন নিয়ে সরব হতে দেখা যায় সংগীতশিল্পীদের। তবে এবারে একেবারে অন্য সুর অরিজিতের গলায়। সম্প্রতি এক সাক্ষাৎকারে অটো টিউন নিয়ে নিজের মতামত প্রকাশ করেন গায়ক। এমনকী তিনি দাবি করেন যে এই অটো টিউন প্রথম চালু করেন এ আর রহমান।

Updated By: Dec 18, 2023, 05:50 PM IST
Arijit Singh: অটো টিউন শুরু করেছেন এ আর রহমান, দাবি অরিজিতের...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গানে অটো টিউনের(Auto Tune) ব্যবহার নিয়ে মাঝে মাঝেই উষ্মা প্রকাশ করেন সংগীতশিল্পীরা। অনেকে পক্ষ নিলেও বেশিরভাগ সংগীতশিল্পীই অটো টিউনের বিপক্ষে কথা বলেন, বিশেষ করে নব্বইয়ের শিল্পীরা। অনেকেই মনে করেন যে অটো টিউনে যে কেউ সংগীতশিল্পী হতে পারেন। অর্থাৎ এই অটো টিউনের জেরে শিল্পীরা তাঁদের যোগ্য স্থান পাচ্ছেন না, অন্যদিকে গান না জানা লোকও শিল্পীর সম্মান পাচ্ছেন। তবে এর বিপরীত মতও রয়েছে। অনেকের কাছে অটো টিউন শুধুমাত্র গান তৈরির একটি অনুষঙ্গ, যা গানকে আরও শ্রুতিমধুর করে তোলে। এবার অটো টিউন নিয়ে মন্তব্য করলেন অরিজিৎ সিং(Arijit Singh)।

আরও পড়ুন- Mahiya Mahi: লরি নিয়ে ভোটে লড়ছেন মাহিয়া মাহি...

অটো টিউন কি সত্যিই শিল্পীর কাছে প্রচ্ছন্ন হুমকি? এবার এই প্রসঙ্গে নিজের মতামত জানালেন অরিজিৎ সিং। গত এক দশক ধরে হিন্দি ছবির গানে রাজ করছেন অরিজিৎ। শুধু হিন্দি নয়, তাঁর গাওয়া বেশ কিছু বাংলা গানও সমান জনপ্রিয়। তিনি মনে করেন, অটো-টিউন মোটেও মন্দ কিছু না। এটা মানুষের ছোটখাটো ভুলত্রুটি শুধরে নেওয়ার কাজে ব্যবহার করা যায়।

অরিজিৎ জানান, উপমহাদেশে অটো-টিউন ব্যবহারের শুরুটা করেছেন এ আর রহমান। তবে সেটা খুব সূক্ষ্ম উপায়ে। সম্প্রতি এক সাক্ষাৎকারে অরিজিৎ বললেন, ‘গায়ক নন, এমন কাউকে অটো-টিউন দিয়ে গায়ক বানানো যাবে না। ব্যাপারটা এরকম নয় যে, কিছু একটা গেয়ে, তাতে অটো-টিউন লাগিয়ে দিলেই গান হয়ে যাবে, এটা সম্ভব না। এ আর রাহমানের গান আমাদের এতো পছন্দ; তিনিই প্রথম অটো-টিউনের ব্যবহার শুরু করেছিলেন। খুব সূক্ষ্মভাবে, সুরের সঙ্গে ব্যবহার করতেন। এর মাধ্যমে অনেক শিল্পীর গায়কী সুন্দর হয়ে উঠেছে।’

আরও পড়ুন- Sajjan Jindal: ‘মিথ্যে ও ভিত্তিহীন’, অভিনেত্রীর আনা ধর্ষণের অভিযোগ উড়িয়ে দিলেন শিল্পপতি সজ্জন জিন্দাল...

কেন তিনি অটো টিউনের বিরুদ্ধে নন, সেই প্রসঙ্গে গায়ক বলেন, ‘একজন শিল্পী গান গাওয়ার সময় খুব আবেগ দিয়ে গেয়ে থাকেন। এ কারণে সুরের সঙ্গে একেবারে পারফেক্ট হয় না, একটু নড়চড়ে হয়। আমার জানামতে, সোনু নিগম ছাড়া প্রায় সব গায়কেরই এই সমস্যাটা হয়। কেবল সনু নিগম কখনও সুরের বাইরে যান না। তো বিষয়টা হলো, আবেগ হিসেবে শিল্পীদের গাওয়া ঠিক আছে। কিন্তু সুর অনুযায়ী একটু এদিক-ওদিক হয়। সেটার জন্য যেটুকু প্রয়োজন, ওটাই ব্যবহার করা হয়। প্রত্যেক শিল্পীর জন্যই অটো-টিউন ব্যবহার করা হয়, এমনকি পশ্চিমা দেশে বহু আগে থেকেই ব্যবহৃত হচ্ছে। এটা কেবল মিউজিক প্রসেসিংয়ের একটা সহকারী অনুষঙ্গ।’

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.