Anandamath :বড়পর্দায় বড় করে 'আনন্দমঠ', শুভেচ্ছায় বঙ্কিমচন্দ্রের বংশধর

ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামে একটি বিশেষ ভূমিকা আছে ১৮৮২ সালে প্রকাশিত এই রাজনৈতিক উপন্যাসের। সেই বছরই প্রথম বঙ্গদর্শন পত্রিকায় প্রকাশ পেয়েছিল ‘আনন্দমঠ’। সেই ‘আনন্দমঠ’-কে বড়পর্দায় তুলে আনছেন পরিচালক অশ্বিন গঙ্গারাজু। ছবির নাম '১৯৭০'। হিন্দি, তামিল, তেলগু, কন্নড়, মালায়লম ও বাংলা, সব মিলিয়ে ৬টি ভারতীয় ভাষায় তৈরি হবে এই ছবি। ছবির কনসেপ্ট রাম কমল মুখোপাধ্যায়ের ও ছবির চিত্রনাট্য লিখেছেন ভি বিজয়েন্দ্র প্রসাদ, যিনি লিখেছেন বজরঙ্গী ভাইজান, বাহুবলী, ট্রিপল আর মতো ছবির চিত্রনাট্য, তাঁর আরেক পরিচয় তিনি প্রখ্যাত পরিচালক রাজামৌলির বাবা।

Reported By: সৌমিতা মুখার্জি | Edited By: রণিতা গোস্বামী | Updated By: Sep 2, 2022, 04:57 PM IST
Anandamath :বড়পর্দায় বড় করে 'আনন্দমঠ', শুভেচ্ছায় বঙ্কিমচন্দ্রের বংশধর

Anandamath, সৌমিতা মুখোপাধ্যায় : বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের উপন্যাস 'আনন্দমঠ' নিয়ে তৈরি হচ্ছে সিনেমা। গত এপ্রিল মাসে এই ছবির ঘোষণা করেছিলেন ছবির নির্মাতারা। উদ্যোক্তা রামকমল মুখোপাধ্যায়। আপাতত চলছে প্রি-প্রোডাকশনের কাজ। ১৭৭৩ সালে সংঘটিত উত্তরবঙ্গের সন্ন্যাসী আন্দোলনের ওপর ভিত্তি করে বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় লিখেছিলেন ‘আনন্দমঠ’। ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামে একটি বিশেষ ভূমিকা আছে ১৮৮২ সালে প্রকাশিত এই রাজনৈতিক উপন্যাসের। সেই বছরই প্রথম বঙ্গদর্শন পত্রিকায় প্রকাশ পেয়েছিল ‘আনন্দমঠ’। সেই ‘আনন্দমঠ’-কে বড়পর্দায় তুলে আনছেন পরিচালক অশ্বিন গঙ্গারাজু। ছবির নাম '১৯৭০'। হিন্দি, তামিল, তেলগু, কন্নড়, মালায়লম ও বাংলা, সব মিলিয়ে ৬টি ভারতীয় ভাষায় তৈরি হবে এই ছবি। ছবির কনসেপ্ট রাম কমল মুখোপাধ্যায়ের ও ছবির চিত্রনাট্য লিখেছেন ভি বিজয়েন্দ্র প্রসাদ, যিনি লিখেছেন বজরঙ্গী ভাইজান, বাহুবলী, ট্রিপল আর মতো ছবির চিত্রনাট্য, তাঁর আরেক পরিচয় তিনি প্রখ্যাত পরিচালক রাজামৌলির বাবা।

এদিকে 'আনন্দমঠ' নিয়ে সিনেমা হচ্ছে, যার উদ্যোক্তা আবার কোনও বাঙালি তা জেনে উচ্ছ্বসিত বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের প্রপৌত্র সজল চট্টোপাধ্যায়। তাঁর কথায়, 'বাংলা থেকে কারোর উদ্যোগে আনন্দমঠ নিয়ে সিনেমা তৈরি হচ্ছে, আবার যেটা কিনা প্যান ইন্ডিয়া ফিল্ম হতে চলেছে তাতে ওঁর প্রপৌত্র হিসাবে আমার গর্ব হচ্ছে। এজন্য ছবির উদ্যোক্তা রামকমল মুখোপাধ্যায় সহ গোটা টিমের জন্য আমার শুভেচ্ছা রইল।'

আরও পড়ুন-Bigg Boss : দুয়ারে সলমান, বিতর্ক বাড়িয়ে 'বিগ বস'-এ যাচ্ছেন নুসরত!

গত ৮ এপ্রিল ঔপন্যাসিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের ১২৮তম মৃত্যুবার্ষিকীতে তাঁকে শ্রদ্ধা জানাতে এই ছবির ঘোষণা করেছিলেন সুজয় কুট্টি, রামকমল মুখোপাধ্যায় এবং শৈলেন্দ্র কুমার। এই ত্রয়ীর উদ্যোগেই বড়পর্দায় আসছে এই ছবি। বুধবার সামনে এল এই ছবির প্রথম পোস্টার ও প্রথম ভিডিয়ো টিজার। পোস্টারে দেখা যাচ্ছে গেরুয়া বসনে এক যোদ্ধা, হাতে জড়ানো রুদ্রাক্ষের মালা, যুদ্ধক্ষেত্রে তলোয়ার নিয়ে তিনি ধেয়ে যাচ্ছেন ইংরেজদের দিকে, তলোয়ারে লেগে রক্ত। টিজার ভিডিয়োতেও দেখা গেল সেই একই দৃশ্য। ব্যাকগ্রাউন্ডে বাজছে বন্দেমাতরম ধ্বনি।

আরও পড়ুন-প্রযোজক রবীন্দরের গলাতে পরালেন বরমাল্য, দ্বিতীয় বিয়ে সারলেন মহালক্ষ্মী

 ভি বিজয়েন্দ্র প্রসাদ যখন এই ছবির চিত্রনাট্য লিখছেন, তখন বোঝাই যাচ্ছে যে, এই ছবি হতে চলেছে লার্জার দ্যান লাইফ। ছবি ঘোষণার সময়েই তিনি জানিয়েছিলেন যে এই ছবির সঙ্গে যুক্ত হতে পেরে তিনি নিজেও বেশ উচ্ছ্বসিত। তিনি জানান যে বহু বছর আগে এই বইটি পড়েছিলেন। সুজয়ের মুখে ছবির কথা শুনে তিনি খানিকটা অবাকও হয়েছিলেন বলে জানিয়েছেন। তাঁর কথায়, ‘যখন সুজয় আমায় এই ছবির জন্য বলে আমি কিছুটা অবাক হয়ে যাই। বহু বছর আগে এই বইটি আমি পড়েছিলাম। সত্যি কথা বলতে আমার মনে হয়েছিল এখনকার প্রজন্ম হয়তো কোনও ভাবেই এর প্লটের সঙ্গে সংযোগ স্থাপন করতে পারবে না। কিন্তু রামকমলের সঙ্গে সাক্ষাতের পর আমি বুঝতে পারি ছবিটি নিয়ে ওর এক আলাদা দৃষ্টিভঙ্গি রয়েছে। আমি রাজি হই। আমার কাছে নিঃসন্দেহে এটি চ্যালেঞ্জ।’ ছবিতে মুখ্য চরিত্রে কাকে দেখা যাবে তা নিয়ে রয়েছে গুঞ্জন। প্রভাস, রাম চরণ ও বিজয় সেতুপতির নাম শোনা যাচ্ছে। আগামী অক্টোবর থেকে শুরু হতে চলেছে শ্যুটিং। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.