কলকাতা আন্তর্জাতিক বইমেলায় প্রকাশিত হল ‘প্রাক্তন’-র বই

স্বামী-স্ত্রী সম্পর্কের টানাপোড়েনকে কেন্দ্র করে গতবছর ছবি তৈরি করেছিলেন পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়। ছবির প্রোমোশনে ব্যবহার করেছিলেন বেশ কিছু প্রেমের কবিতা। সেই কবিতাগুলো এবার এল এক প্রচ্ছদে। কলকাতা আন্তর্জাতিক বইমেলায় প্রকাশিত হল সেই বই।

Updated By: Jan 28, 2017, 04:25 PM IST
কলকাতা আন্তর্জাতিক বইমেলায় প্রকাশিত হল ‘প্রাক্তন’-র বই

ওয়েব ডেস্ক: স্বামী-স্ত্রী সম্পর্কের টানাপোড়েনকে কেন্দ্র করে গতবছর ছবি তৈরি করেছিলেন পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় ও নন্দিতা রায়। ছবির প্রোমোশনে ব্যবহার করেছিলেন বেশ কিছু প্রেমের কবিতা। সেই কবিতাগুলো এবার এল এক প্রচ্ছদে। কলকাতা আন্তর্জাতিক বইমেলায় প্রকাশিত হল সেই বই।

উজান আর সুদীপার প্রেম। এক ট্যুর গাইড ও এক কনজার্ভেশন আর্কিওলজিস্টের প্রেমের গল্প। কলকাতার ছেলে আর পুনের মেয়ের প্রেমের কাহিনিতে কবিতা থাকবে না, তা আবার হয় নাকি!

আরও পড়ুন শহীদ জওয়ানদের আর্থিক সহায়তার অভিনব আইডিয়া দিলেন অক্ষয়কুমার

আমার প্রিয় কেয়া পাতার নৌকো

তোমার ছিল অমল তাসের বন

আমার প্রিয় দাম্পত্য কথা

তোমার ছিল জয়ের প্রাক্তন।

কিংবা

তোমার সাথে আবার হঠাত্‍ দেখায়

দুচোখেতে অবাক বিস্ময়

তোমার ছিল এক পেয়ালা মেঘ

আমার ছিল হারিয়ে ফেলার ভয়।

কবিতা বই আকারে প্রকাশ পাওয়ায় উচ্ছ্বসিত উজান প্রসেনজিত্‍ আর সুদীপা ঋতুপর্ণা। প্রাক্তন-এর সময় পেরিয়ে পেরেন্টিং নিয়ে নতুন ছবি পোস্ত-র পোস্ট প্রোডাকশনে ব্যস্ত পরিচালক শিবপ্রসাদ ও নন্দিতা। বইপ্রকাশ অনুষ্ঠানে আসতে পারেননি মহেশ ভাট। শোনা যাচ্ছে বলিউডে প্রাক্তন ও বেলাশেষের হিন্দি রিমেক-এর জন্য রাইটস কিনেছেন তিনি। এমন উদ্যোগকে শুভেচ্ছা জানালেন তিনি।

আরও পড়ুন কুকুর নাকি বিড়াল, কে বেশি বুদ্ধিমান?

শুধু কবিতাই নয়, প্রাক্তন-এর বাংলা চিত্রনাট্য ও গানও রয়েছে বইটিতে। উদ্বোধন অনুষ্ঠানে ছিলেন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও মেয়র পারিষদ দেবাশিস কুমার।

.