সরকারের অনাস্থা প্রস্তাব আনলে মমতাকে সমর্থন বিজেপির

সংসদে সরকারের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেস অনাস্থা প্রস্তাব আনলে তাতে সমর্থন করবে বিজেপি। রবিবার একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে বিজেপির সর্বভারতীয় সভাপতি নীতিন গড়করির এই মন্তব্যকে ঘিরে কেন্দ্রে নতুন সমীকরণের ইঙ্গিত পাচ্ছে রাজনৈতিক মহল। প্রশ্ন উঠছে, ইউপিএ ছেড়ে এবার কি এনডিএ-তে সামিল হতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই নিয়েই তুঙ্গে জল্পনা।

Updated By: Oct 8, 2012, 11:21 AM IST

সংসদে সরকারের বিরুদ্ধে তৃণমূল কংগ্রেস অনাস্থা প্রস্তাব আনলে তাতে সমর্থন করবে বিজেপি। রবিবার একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে বিজেপির সর্বভারতীয় সভাপতি নীতিন গড়করির এই মন্তব্যকে ঘিরে কেন্দ্রে নতুন সমীকরণের ইঙ্গিত পাচ্ছে রাজনৈতিক মহল। প্রশ্ন উঠছে, ইউপিএ ছেড়ে এবার কি এনডিএ-তে সামিল হতে চলেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই নিয়েই তুঙ্গে জল্পনা। পয়লা অক্টোবর দিল্লির যন্তরমন্তরে ধরনা মঞ্চ থেকে কেন্দ্রের বিরুদ্ধে সংসদে অনাস্থা প্রস্তাব আনার ইঙ্গিত দিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
 
সেই মঞ্চে হাজির ছিলেন এনডিএ-র আহ্বায়ক তথা জেডিইউ নেতা শরদ যাদব। তিনি জানিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায় অনাস্থা প্রস্তাব আনলে তাতে সমর্থন করবে জেডিইউ। এরপরই এনডিএ-তে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রত্যাবর্তনের সম্ভাবনা নিয়ে শুরু হয় জোর জল্পনা। এর ঠিক সাত দিনের মাথায় তৃণমূল কংগ্রেস অনাস্থা প্রস্তাব আনলে সমর্থনের সুর শোনা গেল বিজেপির গলায়। একটি বেসরকারি চ্যানেলে দেওয়া সাক্ষাত্কারে বিজেপির সর্বভারতীয় সভাপতি নীতীন গড়করির বক্তব্য, সংসদে তৃণমূল কংগ্রেস অনাস্থা প্রস্তাব আনলে তাতে সমর্থন করবে বিজেপি। তিনি বলেছেন, এর একটাই ফর্মুলা, আমরা মমতা বন্দ্যোপাধ্যায়কে একশো শতাংশ সমর্থন করব। তৃণমূল কংগ্রেস জোট ছাড়ার পর ইউপিএ সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে। আর কেন্দ্রে থাকার নৈতিক অধিকারও নেই ইউপিএর। নীতিন গড়করির এই বক্তব্যের পর রাজনৈতিক মহলে জল্পনা আরও জমে উঠেছে। 
 
মুখে তৃণমূলের অনাস্থা প্রস্তাবকে সমর্থনের কথা বিজেপি নেতৃত্ব বললেও আদৌ সে রাস্তায় তাঁরা হাঁটবেন কিনা, তা নিয়ে রয়েছে প্রশ্ন। কারণ, তৃণমূল কংগ্রেস অনাস্থা প্রস্তাব আনলে এবং তাতে এনডিএ সমর্থন করলেই সরকার পড়ে যাওয়ার সম্ভাবনা নেই। সে ক্ষেত্রে সমাজবাদী পার্টি বা বহুজন সমাজ পার্টিকে পাশে পাওয়াও তৃণমূল কংগ্রেসের জন্যরুরি। আবার অনাস্থা প্রস্তাব আনার পরেও সরকার না পড়লে, তা এনডিএ এবং বিজেপির বিরুদ্ধে যাবে। তবে ২০১৪ সালের লোকসভা ভোটের দিকে তাকিয়ে নীতিন গড়করির মন্তব্য যে নয়া জোট সমীকরণের ইঙ্গিত দিচ্ছে তা অনেকটাই স্পষ্ট।
 

.