বলিউড মহিলাদের কলঙ্কিত করছে: ভিক্টর

Last Updated: Tuesday, March 5, 2013 - 20:55

বলিউড ছবিতে মহিলাদের যেভাবে দেখানো হয় তা ভারতীয় নারীদের কাছে অসম্মানজনক। ভারতীয় সংস্কৃতির পক্ষেও অবমাননাকর। নারী দিবসের দু` দিন আগে পিটিআইকে দেওয়া এক সাক্ষাতকারে জানালেন বর্ষীয়ান অভিনেতা ভিক্টর ব্যানার্জি।
সাক্ষাতকারে ভিক্টর বলেন, "বলিউড কর্কট রোগের মত। হিন্দি বাণিজ্যিক ছবি মহিলাদের কলঙ্কিত করেছে। আমাদের দেশের সংস্কৃতিকে কলুষিত করেছে বলিউড।" কলকাতা থেকে কানমিংয়ে(চিন) অনুষ্ঠিত বিসিআইএম গাড়ির র‌্যালিতে এ কথা জানান ভিক্টর। ইম্ফল থেকে বাকি ৭৯ জন অংশগ্রহণকারীর সঙ্গে র‌্যালিতে যোগ দিয়েছেন ভিক্টর। ভারত, বাংলাদেশ, মায়ানমার ও চিনের মত দেশের প্রাদেশিক সরকারের দ্বারা আয়োজিত এই র‌্যালি। বাংলাদেশে জশোর, ঢাকা ও সিলেট, পূর্ব ভারতের শিলচর ও ইম্ফল, মায়ানমারের কে লে ও মান্ডালয়, চিনের ডালি ও কানমিংয়ের স্থানীয় সংস্কৃতিকে তুলে ধরেছে এই র‌্যালি।
সাক্ষাতকারে সাম্প্রতিক বাণিজ্যিক ছবি সম্পর্কে ভিক্টর বলেন, "আমার এটা মেনে নিতে সত্যিই কষ্ট হলেও সত্যি যে আমাদের সামাজিক মূল্যবোধ ও রক্ষণশীলতা এইভাবে প্রভাবিত হওয়ার জন্য আমরাই দায়ী। আমাদের নিজস্ব সাংস্কৃতিক ইতিহাস থাকা সত্ত্বেও আমরা অন্যদের নকল করি। না ভারতীয়, না মার্কিনি, এরকম অদ্ভুত একটা সংস্কৃতি তৈরি হয়েছে আমাদের।" শুধু বাণিজ্যিক ছবিই নয়, তাঁর তোপের থেকে রেহাই পায়নি সমান্তরাল ছবিও। ভিক্টর মনে করেন, এইসব ছবিতে সন্ত্রাস ও ভয়াবহতাকে খুব অমানবিক ভাবে দেখানো হয়। বাংলা ছবির ব্যাপারে প্রশ্ন করা হলে ভিক্টর বলেন, "এটা খুবই লজ্জার বিষয় যে বাণিজ্যিক বাংলা ছবি এখন তামিল বা তেলুগু ছবি থেকে হুবুহু টুকে বানানো হয়। ঋতুপর্ণ ঘোষ, অপর্না সেন বা গৌতম সেনের মত পরিচালকের সংখ্য সত্যিই কমে যাচ্ছে।"
যশরাজ ফিল্মসের গুন্ডে ছবিতে এক বাঙালি পুলিস কমিশনারের চরিত্রে অভিনয় করছেন ভিক্টর। বাংলা ছবি অনৈতিকে এক রাজনীতিকের চরিত্রে অভিনয় করেছেন। এছাড়াও ইংরেজি ছবি ব্লেমিশড লাইটে এক মুসলিম অধ্যাপকের চরিত্রে রয়েছেন ভিক্টর।



First Published: Tuesday, March 5, 2013 - 20:55


comments powered by Disqus