Women Health Issues: পুরুষদের থেকে বেশি বছর বাঁচলেও, নারীদের রোগ হচ্ছে বেশি! কারণ জানেন?

Health Issues: সাধারণত নারীরা বেশি বছর বাঁচেন, তবে সাধারণত দেখতে পাওয়া যায় তাঁরা অসুস্থও হয় বেশি। গ্লোবাল জেন্ডার হেলথ গ্যাপ নামক এক বিশ্লেষণে উঠে এসেছে এই তথ্য।

Updated By: May 12, 2024, 04:35 PM IST
Women Health Issues: পুরুষদের থেকে বেশি বছর বাঁচলেও, নারীদের রোগ হচ্ছে বেশি! কারণ জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কথায় আছে বয়সের সঙ্গে সঙ্গে নারীরা পুরুষের চেয়ে ম্যাচিওর বেশি হয়। সাধারণত নারীরা বেশি বছর বাঁচেনও, তবে সাধারণত দেখতে পাওয়া যায় তাঁরা অসুস্থও হয় বেশি। গ্লোবাল জেন্ডার হেলথ গ্যাপ নামক এক বিশ্লেষণে উঠে এসেছে এই তথ্য। গবেষকরা নারীদের নিজেদের স্বাস্থ্যের দিকে বিশেষ ভাবে নজর দেওয়ার কথাও বলেছেন।

আরও পড়ুন: Horoscope Today: তুলার সুসময় শুরু, ধনুর লক্ষ্যপূরণ; মীনের পরিকল্পনায় সাফল্য! জেনে নিন, আজ কেমন কাটবে আপনার দিন...
স্বাস্থ্যবিষয়ক সাময়িকী ল্যানসেটে প্রকাশ হওয়া গবেষণায় বলা হয়েছে, বিশ্বজুড়ে স্বাস্থ্যগত দিক থেকে নারী ও পুরুষের মধ্যে উল্লেখযোগ্য পার্থক্য দেখা যায়। 
আমরা প্রায়শই দেখি বাড়ির মহিলারা পা, কোমড় বা হাঁটুর ব্যাথায় ভোগেন বেশি। পেশির সমস্যা, মানসিক স্বাস্থ্য সমস্যা এবং মাথাব্যথার মতো রোগগুলোতে নারীরা বেশি ভোগে। এই অসুখগুলো প্রাণঘাতী না হলেও তা অসুস্থতা ও শারীরিক অক্ষমতা তৈরি করে বলে দাবি গবেষণার। এই রোগ গুলির ফলে মানসিক অসুস্থতাও বাড়ে বলে মনে করা হয়।
অন্যদিকে পুরুষরা হৃদরোগ, শ্বাসযন্ত্র, যকৃতের রোগ, কোভিড-১৯-এর মতো জীবনঘাতী রোগে বেশি আক্রান্ত হয়ে অকালে প্রাণ হারায়। এমনকি সড়ক দুর্ঘটনাতেও পুরুষদের মৃত্যুহার বেশি।
নারী ও পুরুষের মধ্যে স্বাস্থ্যগত অবস্থার যে ভিন্নতা আছে, তা বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বেড়ে যায়। এতে নারীরা জীবনভর অপেক্ষাকৃত উচ্চ মাত্রার অসুস্থতা ও শারীরিক অক্ষমতায় ভোগেন। আর এ অবস্থা নিয়েই তারা পুরুষদের চেয়ে বেশি বছর বাঁচেন।
গবেষণার সঙ্গে যুক্ত ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভালুয়েশন (আইএইচএমই)-এর গবেষক ড. লুইসা সোরিও ফ্লর বলেছেন, ‘এই প্রতিবেদনটি স্পষ্ট করে দেখিয়ে দিয়েছে যে গত ৩০ বছরে স্বাস্থ্য সংক্রান্ত ইস্যুতে বৈশ্বিকভাবে যে অগ্রগতি হয়েছে, তা অসম। নারীরা দীর্ঘ আয়ু পেলেও তারা অপেক্ষাকৃত বেশি বছর অসুস্থ থাকে। যেসব পরিস্থিতির কারণে তাদের অসুস্থতা ও অক্ষমতা তৈরি হয়, তা সামাল দিতে সীমিত অগ্রগতি হয়েছে। যেসব পরিস্থিতির (প্রাণঘাতী নয়) কারণে নারীদের বিশেষ করে বয়স্ক অবস্থায় তাদের যে শারীরিক ও মানসিক কার্যক্ষমতা সীমিত হয়ে পড়ে, তার দিকে নজর দেওয়াটা এখন জরুরি হয়ে পড়েছে। একইভাবে পুরুষেরা অপেক্ষাকৃত উচ্চ ঝুঁকিসম্পন্ন এবং প্রাণঘাতী রোগে আক্রান্ত হন।’

আরও পড়ুন:Mother's Day: মাদার্স ডে! সেই প্রাচীন গ্রিক ও রোম সভ্যতার শিকড়েও জড়িয়ে আছে মায়ের আঁচল...
গবেষণায় দেখা গেছে, ২০২১ সালে অসুস্থতা ও মৃত্যুর শীর্ষ ২০টি কারণের মধ্যে ১৩টি কারণই পুরুষের মধ্যে বেশি দেখা গেছে। যেমন- কোভিড-১৯, সড়ক দুর্ঘটনায় আহত হওয়া, হৃদরোগ, শ্বাসতন্ত্রের রোগ, যকৃতের রোগের মতো সমস্যাগুলো নারীর চেয়ে পুরুষের মধ্যে বেশি দেখা গেছে। নারীরা মেরুদণ্ডের নিচের দিকে ব্যথা, বিষণ্নতা, মাথাব্যথা, উদ্বেগ, হাড় ও পেশির সমস্যা, স্মৃতিভ্রম, এইচআইভির মতো রোগে ভোগেন বেশি। গবেষণা বলছে, এসব কারণে নারীরা অসুস্থতা ও অক্ষমতায় ভুগলেও অকাল মৃত্যু হয় না।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.