গ্রামের বাসিন্দারা মিলেই বানাচ্ছেন গোটা একটা সিনেমা!

রণিতা গোস্বামী

Updated By: Jan 18, 2019, 02:37 PM IST
গ্রামের বাসিন্দারা মিলেই বানাচ্ছেন গোটা একটা সিনেমা!

রণিতা গোস্বামী

সিনেমা বানানো, শব্দটি শুনতে যতটা সহজ মনে হয়, বিষয়টা কিন্তু মোটেও অত সহজ নয়। সবথেকে বড় কথা, সিনেমা বানানোর জন্য একজন পরিচালকের কাছে বেশিরভাগ ক্ষেত্রেই বাধা হয়ে দাঁড়ায় পুুঁজি। ভালো কথায় বললে প্রযোজক পাওয়া যায় না। অর্থের কারণেই তাই আটকে পড়ে বহু ছবি। এমন উদাহরণ এই বাংলায় কিছু কম নেই। বিশেষ করে সিনেমার বানানোর জন্য পুঁজির সমস্যায় সবথেকে বেশি পড়েন তথা কথিত নতুন ও অনামী পরিচালকরা। এবার এমনই এক পরিচালকের পাশে দাঁড়াল গোটা একটা গ্রাম। গ্রামের সাধারণ মানুষের টাকাতেই এবার তৈরি হচ্ছে সিনেমা। 

শুনে নিশ্চয় অবাক হলেন তো? তবে একটু খোলসা করেই বলা যাক।

সিনেমা বানানোর পরিকল্পনা করেছেন পরিচালক উজ্জ্বল বসু। ছবির নাম 'দুধপিঠের গাছ'। যার বাজেট ২৫ লক্ষ টাকা। কিন্তু এত টাকা আসবে কোথা থেকে? তাই এক্ষেত্রেও সেই বাধা হয়ে দাঁড়ায় পুঁজি। অথচ, সব পরিচালকের মতো উজ্জ্বল বসুও চান তাঁর ছবি বিশ্বের দরবারে বহু মানুষের কাছে পৌঁছক। তবে একথা ভাবা যতটা সহজ, বিষয়টা এক্কেবারেই তা নয়। সবক্ষেত্রেই অর্থের প্রয়োজন। তাই ক্রাউড ফান্ডিং বা গণ অর্থায়নের দ্বারস্থ হয়েছেন পরিচালক। ঠিক করেন গ্রামের মানুষের টাকাতেই তৈরি হবে সিনেমা। যেমনি ভাবা তেমনি কাজ। তাই ছবি বানানোর জন্য পরিচালকের ২০-২২ জন ব্যবসায়ী বন্ধু এগিয়ে এলেও তাঁদের সাহায্য নিতে চাননি পরিচালক। এক্ষেত্রে পরিচালক উজ্জ্বল বসুর পাশে এসে দাঁড়িয়েছেন তাঁর নিজের গ্রাম, নদিয়ার আড়ংঘাটা। পরিচালকের কথায়, তাঁর গ্রামে ২৭০০০ মানুষের বাস। আর গ্রামের সেই খেটে খাওয়া মানুষ, কিংবা ব্যবসায়ী বা শিক্ষক সকলেই এগিয়ে এসেছেন এই সিনেমা বানানোর জন্য। যে যার সাধ্য মতো ছবির জন্য পরিচালকের হাতে তুলে দিচ্ছেন টাকা। আর এভাবেই গ্রামের মানুষের উদ্যোগে তৈরি হতে চলেছে তাঁর ছবি ''দুধ পিঠের গাছ''।

আরও পড়ুন-বিয়ে পর্ব মিটেছে, দীপিকাকে ছেড়ে এবার এই কাজই শুরু করলেন রণবীর

ছবি সৌজন্য: উজ্জ্বল বসু ফেসবুক প্রোফাইল

এই ছবিতেদামিনী বেণী বসু, কৌশিক রায়, ছন্দা চট্টোপাধ্যায়ের মত কলকাতার শিল্পীদের পাশাপাশি আড়ংঘাটা গ্রামের বসিন্দাদেরও এই ছবিতে অভিনয় করতে দেখা যাবে। যার মধ্যে রয়েছেন ৪০ জন শিশু শিল্পীও। ইতিমধ্যেই তাঁদের নিয়ে বিশেষ ওয়ার্কশপ শুরু করেছেন পরিচালক। শ্যুটিং শুরু হবে ডিসেম্বরে। ছবির সঙ্গীত পরিচলনা করছেন তন্ময় বোস, সম্পাদনার রয়েছেন অনির্বাণ মাইতি, কস্টিউম ডিজাইন করছেন রাষ্ট্রপতি পুরস্কারপ্রাপ্ত গোবিন্দ মণ্ডল।

আরও পড়ুন-'দীপবীর'-এর রিসেপশনে অতিথিদের দেওয়া হবে এই উপহার, ভাইরাল ছবি

.