মারাকানায় মেসিকে কাঁদিয়ে অতিরিক্ত সময়ের গোলে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি

মেসিকে ট্র্যাজিক হিরো বানিয়ে অতিরিক্ত সময়ের গোলে বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি

Updated By: Jul 14, 2014, 05:29 AM IST

----------------------------------------
জার্মানি (১) আর্জেন্টিনা (০)
(মারিও গোটসে,১১৩ মিনিট)

স্বপ্নপূরণ হল না লিওনেল মেসির। আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বচ্যাম্পিয়ন হল জার্মানি। ফাইনালে সাবেয়ার দলকে ১-০ গোলে হারিয়ে চতুর্থবারের জন্য বিশ্বসেরা হল ইউরোপের দেশটি। গত বিশ্বকাপের ফাইনালের মতই ব্রাজিল বিশ্বকাপেরও ফাইনালের মীমাংসা হল অতিরিক্ত সময়ে। জার্মানির হয়ে জয়সূচক গোলটি করেন মারিও গোটজে। ব্রাজিলকে সেমিফাইনালে সাত-এক গোলে হারাবার পর ফেভারিট হিসাবেই মাঠে নেমেছিল জোয়াকিম লো-র জার্মানি।

সেখানে দি মারিয়ার অনুপস্থিতিতে আর্জেন্টিনার একমাত্র ভরসা ছিল লিও মেসি। খেলার শুরু থেকেই জার্মানি মাঝমাঠ নিজেদের দখলে রাখলেও,প্রথমার্ধেই এগিয়ে যেতে পারত সাবেয়ার দল। জার্মান ডিফেন্সের ভুল থেকে গোলের সহজ সুযোগ নষ্ট করেন হিগুয়েন। কয়েক মিনিট পর হিগুয়েনের গোল অফসাইডের কারণে বাতিল হয়ে যায়। কিন্তু ম্যাচ যত গড়িয়েছে,ততই যেন থমকে গেছে ম্যাচের গতি। দ্বিতীয়ার্ধের শুরুতে মেসির কাছেও গোলের সুযোগ এসেছিল।

কিন্তু ম্যানুয়েল নয়ারকে পরাস্ত করতে ব্যর্থ হন আর্জেন্টিনীয় সুপারস্টার। নির্ধারিত সময়ে ম্যাচের মীমাংসা না হওয়ায় ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়েও আর্জেন্টিনাকে এগিয়ে দেওয়ার সুযোগ এসেছিল পালাসিও-র কাছে। কিন্তু গোল করতে ব্যর্থ হন আর্জেন্টিনীয় এই তারকা। অসংখ্য সুযোগ নষ্টের খেসারত দিতে হয় সাবেয়ার দলকে। খেলার একশো তেরো মিনিটে শারলের পাস থেকে দুরন্ত গোল করে জার্মানিকে বিশ্বসেরা করে দেন মারিও গোটজে।

কার্যত একার হাতে দলকে ফাইনালে তুলেও দলকে চ্যাম্পিয়ন করতে পারলেন না মেসি। তবে সম্ভবত সেরা দল হয়েই বিশ্বসেরা হল জার্মানির দল। গত এক দশক ধরেই বিশ্বফুটবলে ধারাবাহিকভাবে ভাল পারফরম্যান্স করে যাচ্ছে ইউরোপের এই দলটি। শেষপর্যন্ত ট্রফি খরা কাটাল তারা। ১৯৯০ সালে মারাদোনার আর্জেন্টিনাকে হারিয়ে শেষবারের জন্য বিশ্বসেরা হয়েছিল জার্মানি। চব্বিশ বছর পর সেই আর্জেন্টিনাকে হারিয়েই চতুর্থবারের জন্য চ্যাম্পিয়ন হল বেকেনবাউয়ার,গার্ড মুলারদের দেশ।

.