Kabir Suman: কবীর সুমনের বিরুদ্ধে 'গান চুরি'-র অভিযোগ! প্রমাণ দিয়ে শিল্পী লিখলেন...

Kabir Suman: অনেকেরই দাবি, বব ডিলানের "আই ওয়ান্ট ইউ" গান থেকে 'তোমাকে চাই' গানটি অনুকরণ করেছিলেন কবীর, যে গান বদলে দিয়েছিল বাংলা গানের ধারা। এবার সেই অভিযোগের বিরুদ্ধে মুখ খুললেন সঙ্গীতশিল্পী, দিলেন প্রমাণও। 

Updated By: Mar 21, 2024, 09:31 PM IST
Kabir Suman: কবীর সুমনের বিরুদ্ধে 'গান চুরি'-র অভিযোগ! প্রমাণ দিয়ে শিল্পী লিখলেন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: সম্প্রতি ৭৫ বছরের জন্মদিন গানে গানে সেলিব্রেট করলেন কবীর সুমন(Kabir Suman)। সেখান থেকেই ফের ফিরে এসেছে পুরনো বিতর্ক। অনেকেরই দাবি, বব ডিলানের "আই ওয়ান্ট ইউ" গান থেকে 'তোমাকে চাই' গানটি অনুকরণ করেছিলেন কবীর, যে গান বদলে দিয়েছিল বাংলা গানের ধারা। ফের সেই পুরনো বিতর্কই শোরগোল ফেলেছে। এবার সেই বিতর্কে ইতি টানতে খানিক বিরক্ত হয়েই বব ডিলানের গানটি পোস্ট করলেন সঙ্গীতশিল্পী।

আরও পড়ুন-  Ranbir Kapoor: 'নোংরা মানসিকতা'! শিক্ষিকাকে নিয়ে মন্তব্যে রণবীরকে তুলোধনা নেটপাড়ার

বব ডিলানের "I WANT YOU" গানটি লিরিক্স সমেতই শেয়ার করেন কবীর। পাশাপাশি তিনি লেখেন, "যে বঙ্গভাষী বঙ্গজরা আগেও বলেছেন, এখন আবার বলতে শুরু করেছেন যে "তোমাকে চাই' গানটি আমি নাকি বব ডিলানের 'আই ওয়ান্ট ইউ' গানটি থেকে 'চুরি' করেছি তাঁদের ও তাঁদের অনুগামীদের অবগতির জন্য লিরিক্স সমেত I Want You গানটি শেয়ার করলাম। কথা, সুর, তাল, ছন্দ গায়কি কোন দিক দিয়ে ডিলান সাহেবের 'আই ওয়ান্ট ইউ' আর আমার 'তোমাকে চাই' এর মধ্যে কে কে কোথায় কোথায় এমন মিল পাচ্ছেন যে 'চুরি' বলা যায়?"

তিনি আরও লেখেন, ''পড়াশুনোর বদোভ্যেস থাকলে বরং কবি অরুণকুমার সরকারের লেখা 'তোমাকে চাই আমি তোমাকে চাই' (বৈশাখী) কবিতাটির কথা বলতে পারতেন - 'তোমাকে চাই' কথাটির জন্য। ৭৫ হয়ে গেল। এখনও দেখে, শুনে, পড়ে যাচ্ছি''।

আরও পড়ুন- Urfi met Shah Rukh Khan: শাহরুখের সঙ্গে উর্ফি জাভেদ! ভাইরাল ছবি ঘিরে জল্পনা তুঙ্গে...

নিজস্ব ভঙ্গিতে নিজের বিরক্তির কথা জানিয়ে তিনি লেখেন, 'একদিন দল বেঁধে আসুন না আমাদের বাসায়। জানিয়ে আসবেন। গান বাজনা কবিতা লিরিক সুর তাল ছন্দ নিয়ে কথা বলা যাবে। আর ব্যক্তিগত জীবনে আমি কেমন, কতটা খারাপ তাও বুঝে নিতে পারবেন আমার সঙ্গে দিন দুই কাটিয়ে। মনে ভয় থাকলে বাবা মা শ্বশুর শাশুড়ি মেজো মেসো শিবুদাদা যে কাউকে সঙ্গে আনতে পারেন। ভিডিও অডিও সব কর‍তে পারবেন'।

 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.