এফডিআই নিয়ে আলোচনায় কমলনাথ, সুষমা, জেটলি

এফডিআই নিয়ে সংসদে আলোচনা প্রক্রিয়া ঠিক করতে আজ অরুণ জেটলি ও সুষমা স্বরাজের সঙ্গে বৈঠকে বসছেন সংসদ বিষয়ক মন্ত্রী কমলনাথ। রাজনৈতিক মহলের অনুমান টানা অচলাবস্থার পর এবার এফডিআই নিয়ে সংসদে আলোচনার মাধ্যমে নিষ্পত্তির জন্য প্রস্তুত সরকার। বুধবারই এফডিআই ইস্যুতে সংসদে সরকারের পাশে থাকার আশ্বাস দিয়েছে শরিক ডিএমকে। রাজনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, এবার ১৮৪ ধারায় এফডিআই নিয়ে ভোটাভুটিতেও রাজি হয়ে যেতে পারে কেন্দ্রীয় সরকার।

Updated By: Nov 28, 2012, 10:04 AM IST

এফডিআই জট কাটাতে আজ বিজেপি শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনায় বসেছেন সংসদ বিষয়ক মন্ত্রী কমল নাথ। খুচরো ব্যবসায় প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ নিয়ে ১৮৪ ধারায় আলোচনা ও ভোটাভুটির দাবিতে অনড় বিজেপি।
অন্যদিকে, কংগ্রেস কোনওভাবেই একশো চুরাশি ধারায় যেতে রাজি নয়। দুইয়ের টানাপোড়েনে প্রতিদিনই মুলতুবি হয়ে যাচ্ছে সংসদ। ফলে কোনও কাজই হচ্ছে না। এই মুহূর্তে সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি, তৃণমূল কংগ্রেস, আরডেজি এবং ডিএমকে ভোটাভুটি ছাড়াই এফডিআই নিয়ে আলোচনায় রাজি। তবে বিজেপি রাজি না হলে, ভোটাভুটির সম্ভাবনা মাথায় রেখে তার প্রস্তুতিও চালিয়ে যাচ্ছে কংগ্রেস। সেই কারণে বিজেপি শিবিরে যাওয়ার পাশাপাশি আজ লোকসভার অধ্যক্ষ মীরা কুমারের সঙ্গেও দেখা করবেন কমল নাথ।
গতকালই ইউপিএ সমন্বয় কমিটির বৈঠকে সরকারের পাশে থাকার আশ্বাস দিয়েছে ডিএমকে। তারপরে ভোটাভুটিতে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের বিষয়ে সরকার এখন অনেকটাই আত্মবিশ্বাসী। কংগ্রেসের তরফে সেকথাও অধ্যক্ষকে জানানো হবে।

.