মুম্বই সন্ত্রাসের অভিযুক্ত আবু হামজা ধৃত

২৬/১১-র মুম্বই সন্ত্রাসের ঘটনায় জড়িত সন্দেহে আরও একজনকে গ্রেফতার করল দিল্লি পুলিস। ধৃতের নাম আবু হামজা। সে ইন্ডিয়ান মুজাহিদিনের গুরুত্বপূর্ণ নেতা বলে দাবি পুলিসের। দুবাই থেকে ফেরার পথে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করে দিল্লি পুলিসের স্পেশাল সেল। পুলিসের দাবি, মুম্বই নাশকতায় সরাসরি জড়িত আবু হামজা।

Updated By: Jun 25, 2012, 10:27 AM IST

২৬/১১-র মুম্বই সন্ত্রাসের ঘটনায় জড়িত সন্দেহে আরও একজনকে গ্রেফতার করল দিল্লি পুলিস। ধৃতের নাম আবু হামজা। সে ইন্ডিয়ান মুজাহিদিনের গুরুত্বপূর্ণ নেতা বলে দাবি পুলিসের। দুবাই থেকে ফেরার পথে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাকে গ্রেফতার করে দিল্লি পুলিসের স্পেশাল সেল। পুলিসের দাবি, মুম্বই নাশকতায় সরাসরি জড়িত আবু হামজা।
জিজ্ঞাসাবাদের পরে পুলিস জানতে পেরেছ, হামলার খোঁজখবর নেওয়া থেকে রেকি, তার মাধ্যমেই সব করা হয়েছিল। ২৬/১১ কাণ্ডের অন্যতম মাস্টারমাইন্ড, লস্কর কম্যান্ডার জাকিউর রহমান লাকভির সঙ্গে আবু হামজার সরাসরি যোগাযোগ ছিল। ঘটনার পর থেকেই পলাতক ছিল আবু হামজা ওরফে সৈয়দ জবিউদ্দিন ওরফে জবি আনসারি ওরফে রিয়াসাত আলি। ইন্টেলিজেন্স ব্যুরোর মোস্ট ওয়ান্টেড তালিকাতেও রয়েছে তার নাম। ইন্টেলিজেন্স ব্যুরোর তরফে স্বারাষ্ট্রমন্ত্রককে জমা দেওয়া যাবতীয় নথিপত্রেও তার নাম রয়েছে। জানা গেছে, বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে বিস্ফোরণ, গুজরাতে ধারাবাহিক বিস্ফোরণ-সহ আরও কয়েকটি হামলার ঘটনায় জড়িত ছিল আবু হামজা। পুলিসের অনুমান আবু হামজাকে জিজ্ঞাসাবাদ করে মুম্বই নাশকতার তদন্তে আরও কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যাবে। এদিন আবু হামজাকে ১৫ দিনের জন্য হেফাজতে নিয়েছে পুলিস।

.