Laal Singh Chaddha: হিংসা ছড়াতে পারে, 'লাল সিং চাড্ডা' বন্ধের দাবিতে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা

Laal Singh Chaddha: মুক্তির আগে থেকেই ‘লাল সিং চাড্ডা’ সোশ্যাল মিডিয়ায় বয়কট ডাকের সম্মুখীন হয়েছিল। ২০২০ সালে আমির খানের তুরস্ক সফর এবং তুরস্কের ফার্স্ট লেডি এরদোগানের সঙ্গে একটি বৈঠকের জেরে আমিরের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল। দেশে অসহিষ্ণুতা নিয়ে পুরনো মন্তব্যের জন্যও সোশ্যাল মিডিয়ায় আমিরকে নিয়ে তোলপাড় শুরু হয়। হ্যাশট্যাগ বয়কট ‘লাল সিং চাড্ডা’র ব্যবসাকে প্রভাবিত করেছে বলে মনে করা হচ্ছে।

Edited By: সৌমিতা মুখার্জি | Updated By: Aug 22, 2022, 05:25 PM IST
Laal Singh Chaddha: হিংসা ছড়াতে পারে, 'লাল সিং চাড্ডা' বন্ধের দাবিতে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা

Laal Singh Chaddha, অর্ণবাংশু নিয়োগী: পশ্চিমবঙ্গে বন্ধ করা হোক আমির খানের ‘লাল সিং চাড্ডা’ ছবির প্রদর্শনী। সেই আবেদন জানিয়েই সোমবার দায়ের করা হয়েছে একটি জনস্বার্থ মামলা। কলকাতা হাইকোর্টে মামলাটি দায়ের করেছেন আইনজীবী নাজিয়া ইলাহি খান। মামলায় দাবি করা হয়েছে যে, এই ছবিতে এমন কিছু বিষয় তুলে ধরা হয়েছে, এমন কয়েকটি দৃশ্য ও সংলাপ রয়েছে যার জেরে বিঘ্নিত হতে পারে শান্তি শৃঙ্খলা। তাই অবিলম্বে বন্ধ করা উচিত আমিরের এই ছবির প্রদর্শনী। চলতি সপ্তাহেই এই মামলার শুনানি হওয়ার কথা, তবে শোনা যাচ্ছে আগামীকালই এই মামলার শুনানি হতে পারে। মুক্তির প্রথম দিন থেকেই বয়কটের মুখে পড়ে ‘লাল সিং চাড্ডা’। সোমবার দায়ের হওয়া জনস্বার্থ মামলায় দাবি করা হয়েছে যে এই ছবিতে বেশ কিছু উস্কানিমূলক বিষয় রয়েছে যা প্রভাব ফেলতে পারে সমাজে।

আরও পড়ুন: Sonam Kapoor: ছেলেকে দেখে কেঁদে ফেললেন সোনম, ভাইরাল তারকাপুত্রের প্রথম ছবি

মুক্তির আগে থেকেই ‘লাল সিং চাড্ডা’ সোশ্যাল মিডিয়ায় বয়কট ডাকের সম্মুখীন হয়েছিল। ২০২০ সালে আমির খানের তুরস্ক সফর এবং তুরস্কের ফার্স্ট লেডি এরদোগানের সঙ্গে একটি বৈঠকের জেরে আমিরের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল। দেশে অসহিষ্ণুতা নিয়ে পুরনো মন্তব্যের জন্যও সোশ্যাল মিডিয়ায় আমিরকে নিয়ে তোলপাড় শুরু হয়। হ্যাশট্যাগ বয়কট ‘লাল সিং চাড্ডা’র ব্যবসাকে প্রভাবিত করেছে বলে মনে করা হচ্ছে। ১১ দিনে মাত্র ৫৫ কোটি টাকা ব্যবসা করেছে এই ছবি।

আরও পড়ুন: Allu Arjun: বাংলার গ্রামে হতে চলেছে পুষ্পা টু-এর শ্যুটিং, কবে আসছেন অল্লু অর্জুন?

‘লাল সিং চাড্ডা’ ছিল আমির খানের ব্যক্তিগত পছন্দের এমন এক ছবি, যা তৈরি হতে ১৫ বছরেরও বেশি সময় লেগেছে। ১৫ বছর আগে চিত্রনাট্য তৈরি থাকলেও ছবিটি করার সাহস পাচ্ছিলেন না অভিনেতা। গত ৪ বছর টানা এই ছবি নিয়ে কাজ করছেন আমির। বক্স অফিসে এই ছবিটি যেভাবে পারফর্ম করেছে তাতে অভিনেতারও মন ভেঙেছে। ১১ অগস্ট মুক্তি পেয়েছে ‘লাল সিং চাড্ডা’। এই ছবি ঘিরে যে পরিমাণ ব্যবসার অনুমান করা হয়েছিল, বক্স অফিসে সেই জাদু তৈরি করতে ব্যর্থ হয়েছে এই ছবি। ফার্স্ট ডে এই ছবির টোটাল কালেকশন ছিল ১২ কোটি, যা গত ১৩ বছরে আমির খানের যেকোনও সিনেমার সবচেয়ে খারাপ ওপেনিং।

আরও পড়ুন: Raju Srivastava: ভেন্টিলেশনে থাকা রাজুর সঙ্গে সেলফির শখ, ICU-এ আটক যুবক

শুধু ‘লাল সিং চাড্ডা’ই নয়, বয়কটের ডাক দেওয়ার হয়েছিল অক্ষয়ের ছবি ‘রক্ষা বন্ধন’-এরও। দুটি ছবিই মুখ থুবড়ে পড়েছে বক্স অফিসে। এরপরই শাহরুখ খানের আগামী ছবি ‘পাঠান’ ও সলমন খানের আগামী ছবি ‘টাইগার থ্রি’ বয়কটের ডাক দিয়েছে নেটপাড়া। বাদ নেই বাংলা ছবিও। বাংলাতেও এসেছে সেই আঁচ। রাজ চক্রবর্তীর ছবি ‘ধর্মযুদ্ধ’ বয়কটের ডাক দেয় কিছু মানুষ। এখানেই শেষ নয়, এরপর বয়কটের ডাক পড়ে সদ্য মুক্তি প্রাপ্ত ছবি ‘বিসমিল্লাহ’ ঘিরে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.