ঋত্বিক ঘটকের উপর নতুন বই

চলচ্চিত্রে ঋত্বিক ঘটক এক সোনালী অধ্যায়। এই অধ্যায়কে নিজের লেখনীর মাধ্যমে তুলে ধরার চেষ্টায় লেখিকা দেবযানী হালদার। ঋত্বিক ঘটকের ওপর তাঁর নতুন বই ইলুমিনেশন অ্যাগনি ঋত্বিক।

Updated By: Sep 5, 2016, 09:52 AM IST
ঋত্বিক ঘটকের উপর নতুন বই

ওয়েব ডেস্ক: চলচ্চিত্রে ঋত্বিক ঘটক এক সোনালী অধ্যায়। এই অধ্যায়কে নিজের লেখনীর মাধ্যমে তুলে ধরার চেষ্টায় লেখিকা দেবযানী হালদার। ঋত্বিক ঘটকের ওপর তাঁর নতুন বই ইলুমিনেশন অ্যাগনি ঋত্বিক।

ঋত্বিক ঘটক  যেন স্বয়ং ম্যাজিক। তাঁর ছবি ভারতীয় সিনেমার সম্পদ। শুধু দেশীয় নয়, আন্তর্জাতিক স্তরে বিদেশি পরিচালকদের পাশে ঋত্বিক ঘটক এক উজ্জ্বল নাম। ঋত্বিক যেভাবে সামাজিক প্রেক্ষাপটকে নিজের ছবিতে  চিত্রায়িত করেছেন তা দৃষ্টান্ত স্থাপন করেছে দর্শকদের মনে। যখনই তিনি নিজের সৃষ্টিতে মগ্ন হয়েছেন তখনই তৈরি হয়েছে কোমল গান্ধার, মেঘে ঢাকা তারার মতো ছবি।
১৯৪২ থেকে ১৯৭৬, এই প্রতিভাশীল মানুষটির কর্মজীবনকে নিজের লেখনীর মধ্যে তুলে ধরলেন  দেবযানী হালদার। ইলুমিনেশন অ্যাগনি ঋত্বিক এই বই প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত সূবর্ণরেখার মাধবী মুখোপাধ্যায়, শাশ্বত চ্যাটার্জি, অনিন্দ্য চ্যাটার্জির মতো ব্যত্তিত্বরা।

আরও পড়ুন- এই প্রথমবার একই সিনেমায় একসঙ্গে কাজ করবেন অমিতাভ-আমির

নিজের বইয়ে পরিচালকের কর্মজীবনের পাঁচটি অধ্যায় তুলে ধরেছেন লেখিকা দেবযানী। বইপ্রকাশ অনুষ্ঠানে ফেলিসিটেট করা হল ঋত্বিক ঘটকের দুই সহকারী শিল্পী উজ্জ্বল বন্দ্যোপাধ্যায় ও রঞ্জিত সেনগুপ্তকে।

.