অনিন্দ্য চট্টোপাধ্যায়ের নস্টালজিয়ায় জেন ওয়াইয়ের 'Prem Tame'

অনিন্দ্য চট্টোপাধ্যায়ের বোধ যখন নতুন তারকাদের ছুঁয়ে যায়, তখন কিছু ম্যাজিক তো হতেই হবে। 

Edited By: রণিতা গোস্বামী | Updated By: Feb 9, 2021, 07:39 PM IST
অনিন্দ্য চট্টোপাধ্যায়ের নস্টালজিয়ায় জেন ওয়াইয়ের 'Prem Tame'

নিজস্ব প্রতিবেদন: 'তোমারই তো কাছে, মোর বেছে আছে, আনাচে কানাচে বোবা মন ...'  শহর জুড়ে এখন যেন প্রেমের মরশুম। ভ্যালেন্টাইন্স উইকে পা দিয়েছি আমরা। আর ভালবাসার দিনে প্রেমের একটা সিনেমা দেখা তো মাস্ট। বিশেষকরে সিনেমাপ্রেমী couple দের জন্য। আর তা যদি হয় 'প্রেম টেম' তাহলে তো আর কথাই নেই। অনিন্দ্য চট্টোপাধ্যায়ের বোধ যখন নতুন তারকাদের ছুঁয়ে যায়, তখন কিছু ম্যাজিক তো হতেই হবে। আর সেরকমই হল। তিনজন নতুন মুখ, সৌম্য, সুস্মিতা আর শ্বেতা ওরফে পাবলো, রাজি ও আরশি।

পাবলো, রাজি ও আরশি-র বন্ধুত্ব ও প্রেম যেন পর্দায় জীবন্ত হয়ে উঠেছে। কখনও গার্লফ্রেন্ডের ন্যাকামি সহ্য করতে না পেরে অস্থির পাবলো, কখনও আবার সে মায়ের বাধ্য ছেলে। কখনও রাজির পোষ্যের জ্বালাতনে তাঁর প্রেম পালাই পালাই করছে। আবার ঘনিষ্ঠ দৃশ্য শিহরণ জাগাচ্ছে তরুণ-তরুণীদের শরীরে। প্রেম যে আসলে বন্ধুত্ব, ভালবাসা, বিশ্বাসের মেলবন্ধন, সেটাই এই প্রজন্মের চোখ দিয়ে দেখিয়েছেন পরিচালক।   

আরও পড়ুন-ভাই Rajiv আর নেই, কান্নায় ভেঙে পড়লেন Randhir Kapoor

       

আরও পড়ুন-মন্দাকিনীকে নিয়ে Raj Kapoor-এর সঙ্গে দ্বন্দ্ব, ব্যর্থ বিয়ে, 'ট্র্যাজিক' নায়ক Rajiv Kapoor

'প্রেম টেম' ছবির গানে অনিন্দ্য চট্টোপাধ্যায়ের কন্ঠে গান শুনে যেন মনে হয় তিনিই ছবির সূত্রধর। ''তাকে অল্প কাছে ডাকছি, আর আগলে আগলে রাখছি, তবু অল্পেই হারাচ্ছি আবার।'' হারিয়ে ফেলার যন্ত্রণা সামলানো ছবির ক্লাইম্যাক্স। বিরহ ছাড়া প্রেম জমে না, ভালবাসার ভাললাগাটাই যেন হারিয়ে যায়। সেটাই সুন্দর করে এঁকেছেন পরিচালক। ছবির সবকটি গান যেন জেন ওয়াইয়ের সকলের লুপে চলছে। নস্টালজিয়ায় কলেজ জীবনে ফিরে যাচ্ছেন সদ্য সংসারে পা রাখা প্রজন্ম, আবার ছেলেবেলা ফিরে পাচ্ছেন তাঁরা, যাঁদের বয়স বাড়লেও মন এখনও যৌবনেই আটকে।

ট্রেলারে শ্রীরামপুরকে বেশ সুন্দরভাবে তুলে ধরা হয়েছে। প্রেমে যে শুধুই পজেসিভনেস থাকে না, স্পেস যে অত্যন্ত জরুরি সেকথা যেন ভ্যালু অ্যাড করবে এই ছবির। প্রেমে যে ব্র্যোম্যান্স থাকতে পারে তা বোধ হয় প্রেম টেম না হলে বোঝা যেত না। কলেজ ফেস্ট, চোখে চোখ রাখা, হাতে হাত লাগার সেই প্রথম অনুভূতি, পছন্দের সিঙ্গারের লাইভ পারফরমেন্স দেখা, আর অনেকটা আনন্দ মনের মণিকোঠায় বন্দী করে রাখা। আপাতত সকলেই অধীর আগ্রহে অপেক্ষা করছে প্রেম টেম মুক্তির জন্য। করোনা পরিস্থিতিতে যাঁরা এখনও প্রেক্ষাগৃহে গিয়ে ছবি দেখার সাহস পান নি, এই ছবির মাধ্য়মে আবার যে একঝাঁক মানুষ হলে ফিরবেন তা নির্দ্বিধায় বলা যায়। ''যদি যায় হাওয়ায় ভেসে, হারিয়ে নিরুদ্দেশে'', তাহলে কাছে থাকার অনুরোধটুকু তো করতেই পারে আপনার প্রিয়জন, তাই না?

.