মন্দাকিনীকে নিয়ে Raj Kapoor-এর সঙ্গে দ্বন্দ্ব, ব্যর্থ বিয়ে, 'ট্র্যাজিক' নায়ক Rajiv Kapoor

Feb 09, 2021, 17:07 PM IST
1/11

কাপুর পরিবারে ফের শোকের ছায়া। ২০২০তে লকডাউনের মধ্যেই মৃত্যু হয় ঋষি কাপুরের। আর এবার চলে গেলেন তাঁর ছোট ভাই রাজীব। রাজ কাপুরের ছোট ছেলে রাজীব কাপুর আর নেই। মঙ্গলবার হৃদরোগে আক্রান্ত হয়ে মাত্র ৫৮ বছর বয়সে চলে গেলেন বলিউডের একসময়ের অভিনেতা, পরিচালক, প্রযোজক, এবং সম্পাদক।  চলুন ফিরে দেখা যায়, রাজীব কাপুরের জীবনের নানান অজানা কথা।    

2/11

কাপুর পরিবারের সদস্যরা রাজীব কাপুরকে 'চিম্পু' বলেই ডাকতেন। ঠিক যেভাবে বড় ভাই রণধীর কাপুরকে ডাব্বু ও মেজ ভাই ঋষি কাপুরকে চিন্টু বলা হয়।   

3/11

১৯৮৩ সালে 'এক জান হ্যায় হাম' ছবির মাধ্যমে বলিউডে ডেবিউ করেন রাজীব কাপুর। এরপরে বাবা রাজ কাপুরের পরিচালনায় 'রাম তেরে গঙ্গা মইলি' ছবিতে দেখা যায় রাজীব কাপুরকে। 

4/11

১৯৮৫ সালে রাজীব কাপুর অভিনীত 'রাম তেরে গঙ্গা মইলি' ছবিতে ছবিটি সুপার হিট। তবে মধু জৈনের বই 'দ্য কাপুর্স' থেকে জানা যায়, 'রাম তেরি গঙ্গা মইলি' মুক্তির পরে ছোট ছেলে রাজীবের সঙ্গে রাজ কাপুরের মনোমালিন্য তৈরি হয়েছিল। এই ছবিটির জন্য মন্দাকিনী রাতারাতি তারকা হয়ে গিয়ছিলেন তবে রাজীব কাপুর সেভাবে লাইমলাইট পাননি। এই পরিস্থিতিতে রাজীব তাঁর বাবা রাজ কাপুরকেই দোষ দিয়েছিলেন বলে জানা যায়।

5/11

জানা যায়, রাজীব কাপুর চেয়েছিলেন রাজ কাপুর তাঁকে নিয়ে আরও একটি ছবি বানান, যেটা তাঁকে নায়ক হিসাবে পরিচিতি দিতে পারে। তবে রাজ কাপুর তাতে রাজি হননি। উল্টে রাজীব কাপুরকে নিজের সহযোগী হিসাবে নিয়োগ করেছিলেন রাজ কাপুর। যে সমস্ত কাজ সাধারণত স্পটবয় এবং সহকারীরা করেন, সেই সব কাজই রাজীব কাপুরকে দিয়ে রাজ কাপুর করাতেন বলে শোনা যায়।

6/11

পরবর্তীকালে রাজীব কাপুর অবশ্য 'লাভার বয়', 'অঙ্গারে', 'জলজলা', 'শুক্রিয়া', 'হাম তো চালে পরদেশ' এর মতো ছবিতে অভিনয় করেছেন, তবে ছবিগুলি সেভাবে সাফল্য পায়নি।

7/11

তবে শুধু অভিনেতা হিসাবে নয়, প্রযোজক হিসাবেও বহু ছবি বানিয়েছেন রাজীব কাপুর। যার মধ্যে রয়েছে 'প্রেম গ্রন্থ' ( ঋষি কাপুর ও মাধুরী দীক্ষিত), 'আ আব লট চলে' ( অক্ষয় খান্না ও ঐশ্বর্য রাই বচ্চন)  এই ছবিটির পরিচালনা করেন ঋষি কাপুর। 'হিনা' ( ঋষি কাপুর ও জেবা বক্তিয়ার, অশ্বিনী ভাবে) ছবিটির পরিচালনা করেছিলেন রণধীর কাপুর।   

8/11

অভিনয়, প্রযোজনা, সম্পাদনার সঙ্গে ছবি পরিচালনাও করেছিলেন রাজীব কাপুর। 'প্রেম গ্রন্থ' (১৯৯৬) ছবিটির প্রযোজনা, সম্পাদনার সঙ্গে পরিচালকও ছিলেন তিনি। এছাড়াও 'প্রেম রোগ' ( ১৯৮২), বিবি ও বিবি ( ১৯৮১) ছবিটির সহ পরিচালক ছিলেন তিনি। 

9/11

পরিচালনা, প্রযোজনার পাশাপাশি দুটো ছবির সম্পাদনাও করেন রাজীব কাপুর। যার মধ্যে ছিল  'প্রেম গ্রন্থ', 'আ আব লট চলে'।   

10/11

ওঁর ব্যক্তিগত জীবনের প্রসঙ্গে কথা বললে, উল্লেখ্য ২০০১ সালে আরতি সবরওয়াল নামে এক স্থপতিকে বিয়ে করেন রাজীব কাপুর। তবে সে সম্পর্ক বেশিদিন স্থায়ী হয়নি। মাত্র ২ বছর পর ২০০৩ সাল আরতির সঙ্গে রাজীব কাপুরের বিবাহ-বিচ্ছেদ হয়। 

11/11

এবছরই আশুতোষ গোয়াড়িকর পরিচালিত, সঞ্জয় দত্ত অভিনীত ছবির হাত ধরেই কামব্যাক করার কথা ছিল রাজীব কাপুরের। ছবিটি খুব শীঘ্রই মুক্তি পাওয়ার কথা। তবে শেষ ছবি মুক্তির সময় আর থাকা হল না রাজীব কাপুরের।