'ভবিষ্যতের ভূত' বন্ধে রাজ্যকে মোটা টাকা জরিমানার নির্দেশ সুপ্রিম কোর্টের

ছাড়পত্র পাওয়া ছবিকে বন্ধ করা যায় না। রায় শীর্ষ আদালতের।

Updated By: Apr 11, 2019, 12:27 PM IST
'ভবিষ্যতের ভূত' বন্ধে রাজ্যকে মোটা টাকা জরিমানার নির্দেশ সুপ্রিম কোর্টের

নিজস্ব প্রতিবেদন : 'ভবিষ্যতের ভূত' বন্ধ করায় জরিমানার মুখে রাজ্য সরকার। রাজ্য সরকারকে ২০ লাখ টাকা জরিমানা করল সুপ্রিম কোর্ট। বাক স্বাধীনতার অধিকার খর্ব করার জন্য প্রযোজক সংস্থা ও হল মালিকদের ২০ লাখ টাকা জরিমানা দেওয়ার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত রায় দিয়ে জানিয়েছে, সেন্সর বোর্ডের ছাড়পত্র পেয়েছে 'ভবিষ্যতের ভূত'। ছাড়পত্র পাওয়া ছবিকে কোনওমতেই বন্ধ করা যায় না।

প্রসঙ্গত গত ১৫ ফেব্রুয়ারি মুক্তি পায় পরিচালক অনীক দত্তের ছবি 'ভবিষ্যতের ভূত'। ছবি মুক্তির ঠিক পরদিন অর্থাৎ ১৬ ফেব্রুয়ারি থেকেই ছবিটি রাজ্যের বেশিরভাগ হল থেকে তুলে নেওয়া হয়। তবে কী কারণে বা কার নির্দেশে ছবিটি প্রেক্ষাগৃহগুলি থেকে তুলে নেওয়া হল তার কোনও সঠিক জবাব পাওয়া যায়নি। ছবি বন্ধের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় 'ভবিষ্যতের ভূত'-এর প্রযোজক সংস্থা।

আরও পড়ুন, প্রধানমন্ত্রীর বায়োপিক ‘পিএম নরেন্দ্র মোদী’-র মুক্তি আটকে দিল নির্বাচন কমিশন

প্রযোজক সংস্থার তরফে শীর্ষ আদালতকে জানানো হয়, ছবিটি মুক্তির আগে কলকাতা পুলিসের গোয়েন্দা বিভাগের তরফে তাঁদের কাছে চিঠি পাঠানো হয়। চিঠিতে ছবিটি তাঁদের আগাম প্রদর্শনের দাবি জানানো হয়েছিল। ছবিটি রাজ্যের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ব্যহত করতে পারে, মানুষের ভাবাবেগে আঘাত করতে পারে বলে চিঠিতে দাবি করা হয়েছিল। আর এরপরই মুক্তির পর কাউকে কিছু না জানিয়ে, ছবিটি রাজ্যের বেশিরভাগ হল থেকে তুলে নেওয়া হয়।

আরও পড়ুন, ইরফানের সুস্থ হয়ে ওঠার লড়াই নিয়ে খোলা চিঠি স্ত্রী সুতপা শিকদারের

এরপর ১৫মার্চ, শুক্রবার অবিলম্বে 'ভবিষ্যতের ভূত'-এর প্রদর্শন অবিলম্বে শুরু করার জন্য রাজ্য সরকারকে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও হেমন্ত গুপ্তার বেঞ্চ স্পষ্ট জানিয়ে দেয়, কোনওভাবেই ভবিষ্যতের ভূতের প্রদর্শন বন্ধ করা যাবে না। শীর্ষ আদালতের তরফে রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিব ও ডিজিকে এবিষয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়। প্রয়োজনে প্রেক্ষাগৃহে প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা রাখারও নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট।

.