বিশ্বকাপের সুখ দুঃখের কিছু মুহূর্ত

বিশ্বকাপের ব্রাজিল-মেক্সিকো ম্যাচের প্রথম অর্ধের খেলা মাঠে বসে দেখতে পেলেন না কিংবদন্তী ফুটবলার পেলে। সাওপাওলেতে ট্রাফিক জ্যামের জন্য নির্দিষ্ট সময়ে মাঠে পৌছতে পারেননি তিনি। গাড়িতে বসে রেডিওতে প্রথমার্ধের খেলার ধারাভাষ্য শুনে দুধের স্বাদ ঘোলে মেটাতে হল পেলেকে।

Updated By: Jun 19, 2014, 07:49 PM IST

1.বিশ্বকাপের ব্রাজিল-মেক্সিকো ম্যাচের প্রথম অর্ধের খেলা মাঠে বসে দেখতে পেলেন না কিংবদন্তী ফুটবলার পেলে। সাওপাওলেতে ট্রাফিক জ্যামের জন্য নির্দিষ্ট সময়ে মাঠে পৌছতে পারেননি তিনি। গাড়িতে বসে রেডিওতে
প্রথমার্ধের খেলার ধারাভাষ্য শুনে দুধের স্বাদ ঘোলে মেটাতে হল পেলেকে।

2. ব্রাজিল মেক্সিকো ম্যাচ শুরুর আগে জাতীয় সংগীত গাইতে গিয়ে কেঁদে ফেললেন ব্রাজিলীয় স্ট্রাইকার নেইমার। খেলার শেষে ফেসবুকে নেইমার জানিয়েছেন তিনি সেইসময় আবেগ ধরে রাখতে পারেননি। দেশাত্মবোধ তার মধ্যে একটা আলাদা আবেগ তৈরি করেছিল। ম্যাচ ড্র হলেও এটা তার জীবনের সেরা মূহুর্ত বলে স্বীকার করে নিয়েছেন নেইমার।

3. ব্রাজিলে বিশ্বকাপ ম্যাচ দেখতে আসা সমর্থকদের এক ফালি থাকার জায়গার জন্য রীতিমত হা পিত্যেস করতে হচ্ছে। হোটেলে জায়গা নেই। তাই অগত্যা তাদের কোপাকাবানা বিচেই রাত কাটাতে হচ্ছে। রাতে বিচেই প্রিয় দলের পতাকা পেতে শুয়ে পড়ছেন তারা। কেউ কেউ আবার বাস টার্মিনাসে দেশের পতাকা জড়িয়ে শুচ্ছেন আর মাথায় দিচ্ছেন বালিশের জায়গায় ফুটবল।

4. ডাকটিকিট বিক্রির পরিমান বাড়াতে বিশ্বকাপকে কাজে লাগালো ডাক বিভাগ। ফিফা ওয়ার্লড কাপ নামে বিশেষ ডাক টিকিট প্রকাশ করা হল উত্তরপ্রদেশে। এই ডাক টিকিট প্রকাশের প্রথম দিনেই চাহিদা ছিল তুঙ্গে। প্রথম দিনেই বিক্রি হয় পঞ্চাশ হাজার টাকার ডাকটিকিট। শুধুমাত্র ডাকটিকিট ক্রেতারাই নন,স্কুলের ছাত্রছাত্রী থেকে শুরু করে যুবক যুবতী সকলেই ভীড় জমান এই ডাকটিকিট সংগ্রহের জন্য।

5. বিশ্বকাপ দেশে হচ্ছে। কিন্তু ব্রাজিলের সব মানুষের ক্ষমতা নেই টিকিট কেটে মাঠে খেলা দেখার। তাই অনেককেই এই স্বাদ মেটাতে হচ্ছে জায়ান্ট স্ক্রিনে খেলা দেখে। কিন্তু অনেক সমর্থকের ভাগ্যে তাও জুটছে না। যাদের আর্থিক সামর্থ্য কম তারা ব্রাজিলের বস্তি ফাভেলারি পানশালায় বসে খেলা দেখছেন। কিন্তু কেন এরকম হবে? তার উত্তর নেই। আর তাতেই অসন্তুষ্ট ব্রাজিলীয় এই সমর্থকরা।

6.বিশ্বকাপকে ঘিরে দুই চিত্র ব্রাজিলে। একদিকে ফুটবল উত্সবে মাতোয়ারা গোটা দেশ। উল্টোদিকে চলছে পুলিসের সঙ্গে মানুষের জমি দখলের লড়াই। বিশ্বকাপের আয়োজক শহর রেসিফে দখলদারীদের হটাতে লাঠি চার্জ করেই ক্ষান্ত হল না পুলিস। চালালো গুলিও। এই ঘটনায় আহত হলেন আর্জন্টিনার এক ছাত্রও। যার নিন্দায় সরব ব্রাজিলের সংবাদ মাধ্যম।

7. সাম্বা ঝড়ের মধ্যেই হাজির মেক্সিকান ওয়েভ। ব্রাজিল-মেক্সিকো ম্যাচ ড্র হতেই এই চিত্র ফুটে উঠলো সাওপাওলোয়। ম্যাচ ড্র করে রীতিমত হতাশ ব্রাজিলীয় সমর্থকরা। কিন্তু ম্যাচ ড্র করে উচ্ছ্বসিত মেক্সিকোর সমর্থকরা। হলুদ সবুজ পতাকাকে ম্লান করে দিয়ে গোটা সাওপাওলোকে সবুজ রংয়ে ভরে দিলেন মেক্সিকানরা।

.